অকার্যকর হয়ে যাবে অবৈধ হ্যান্ডসেট

Print

১ আগস্ট থেকে নকল বা ক্লোন আইএমইআই-সংবলিত মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত হলে তা পরে অকার্যকর করা হবে। এনইআইআরের মাধ্যমে এ ধরনের সেটের সেবা নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে। বিস্তারিত জানাচ্ছেন আজহারুল ইসলাম অভি।

বিটিআরসির পক্ষ থেকে জানানো হয় যে, গ্রাহকদের আগের কেনা যেসব সেট এরই মধ্যে নেটওয়ার্কে যুক্ত রয়েছে, সেসব সেটের বেশিরভাগের আইএমইআই নম্বর এখনো আইএমইআই ডেটাবেজে সংযুক্ত হয়নি। নির্ধারিত পদ্ধতিতে মেসেজ পাঠিয়ে এসব সেটের ক্ষেত্রে আপাতত কোনো ফলাফল পাওয়া যাবে না। তবে এনইআইআর চালু হলে এসব সেটের আইএমইআই নম্বর সরাসরি ডেটাবেজে যুক্ত হয়ে যাবে।

বৈধ ফোন চিনবেন যেভাবে : এ বিষয়ে বিটিআরসি বলছে, মোবাইল হ্যান্ডসেট কেনার আগে এর আইএমইআই নম্বর সঠিক কিনা বা বিটিআরসির আইএমইআই ডেটাবেজে নিবন্ধিত কিনা, তা যাচাই করে নিতে হবে। এর পাশাপাশি বিক্রেতার কাছ থেকে মোবাইল ফোন কেনার রসিদ নিয়ে তা সংগ্রহে রাখতে হবে। আপনার ফোনটি অবৈধ কিনা তা যাচাই করতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে কণউ লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে দিলে ফিরতি মেসেজে জানানো হবে, সেটটি ডেটাবেজে সংরক্ষিত রয়েছে কিনা। কোনো হ্যান্ডসেটের আইএমইআই নম্বর জানতে হলে ওই সেট থেকে *#০৬# ডায়াল করতে হবে। অথবা মোবাইলের প্যাকেটের গায়েও এই নম্বর পাওয়া যাবে।

হ্যান্ডসেট নিবন্ধিত হবে যেভাবে : ব্যবহারকারীর হ্যান্ডসেট নিবন্ধনের জন্য নিজেদের নিবন্ধিত সিমটি সেটে সক্রিয় করলেই সেটটি ওই নামে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়ে যাবে। তবে একই সেটে দ্বিতীয় সিম ব্যবহার করতে চাইলে সেই সিমটিও একই নামে নিবন্ধিত হতে হবে। কারও একাধিক সেট থাকলে তিনি অন্যান্য সেটে যে সিম সক্রিয় করবেন, সেই সিমটি যে নামে নিবন্ধিত ফোনটিও সেই নামে নিবন্ধিত হতে হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com