অতিরিক্ত ওজন কমাবে ৩ খাবার

Print

প্রতিদিনই সুস্থ থাকা খুবই জরুরি। কারণ একদিন অসুস্থ থাকলে বুঝতে পারবেন সুস্থ থাকা কতটা জরুরি। তবে সুস্থ থাকতে হলে খাওয়া ও ঘুমের প্রতি গুরুত্ব দেয়া প্রয়োজন।স্বাস্থ্যকর খাবার আর নিয়মিত ঘুম একজন মানুষকে সুস্থ রাখতে পারে।

এছাড়া অতিরিক্ত ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়। তাই সুস্থ থাকতে ও অতিরিক্ত ওজন কমাতে সুষম ও পুষ্টিকর খাবারও খেতে হবে। কিছু খাবার রয়েছে যেগুলো প্রতিদিন খাওয়া জরুরি।

এমনি তিনটি খাবারের কথা জানিয়েছে ভারতীয় ওয়েবসাইট এনডিটিভি।

যেগুলো পুষ্টির চাহিদা পূরণ করে দেহে কর্মক্ষম রাখতে সাহায্য করে ও ওজন কমাবে।

স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন এসব খাবার খাওয়া যেতে পারে।

শাক-সবজি

সবুজ শাক-সবজি শরীরের জন্য খুবই উপকারি। সবুজ শাক-সবজিতে থাকা আঁশ, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও খনিজ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া চুল ও ত্বক ভালো রাখে।

ডিম

সুস্থ থাকতে হলে খেতে হবে ডিম। ডিমে থাকা উচ্চমানের প্রোটিন ও চর্বি শরীরকে সুস্থ রাখে। গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তায় ডিম খেলে ওজন কমে। কারণ প্রোটিন জাতীয় খাবার খেলে ক্ষুধা কম লাগে।

বাদাম

বাদাম মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখে এবং হৃদরোগ প্রতিরোধ করে। বাদামের থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টি-অক্সিডেন্ট মস্তিষ্কের কার্যক্রম ভালো রাখে এবং হৃদরোগের ঝুঁকি প্রতিরোধ করে।

নিয়মিত খেতে পারেন কাজুবাদাম, কাঠবাদাম, পেস্তা, আখরোট।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com