অতিরিক্ত ওজন কমিয়ে শক্তি বাড়াবে যে ফল

Print

অতিরিক্ত ওজন শরীরের জন্য খুবই ক্ষতিকর। তাই অতিরিক্ত ওজন অবশ্যই কমিয়ে ফেলতে হবে। কারণ অতিরিক্ত ওজন হচ্ছে রোগের বাসা।

তবে আপনি জানেন কি? বাজারে একটি ফল খুব সহজে পাওয়া যাচ্ছে।এই ফলের নাম হচ্ছে নাশপাতি। লাউয়ের মতো দেখতে হালকা হলুদ রঙের মিষ্টি ও রসালো স্বাদের এ ফলটি শুধু খেতেই সুস্বাদু নয়। এই ফলের রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা।

আসুন জেনে নেই নাশপাতির যত স্বাস্থ্য উপকারিতা।

অতিরিক্ত ওজন কমায়

নাশপাতিতে ফাইবার থাকায় এই ফল খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে ও ক্ষুধা কম লাগে। ফলে ওজন কমাতে সাহায্য করে।

হজমশক্তি বাড়ায়

নাশপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। যা হজমশক্তি বাড়ায় ও কোষ্ঠকাঠিন্য দূর করে। ভালো ফল পেতে খোসাসহ নাশপাতি খাওয়া উচিত।

ডায়াবেটিস রোগীদের জন্য

ডায়াবেটিস রোগীদের জন্য নাশপাতি খুবই উপকারি। লো গ্লাইসোমিক ফল হওয়ায় নাশপাতি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।

ভিটামিন সি

নাশপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোদ ক্ষমতা বাড়ায়। নিয়মিত নাশপাতি খেলে ত্বক, দাঁত এবং হাড়ের স্বাস্থ্যও ভালো থাকে।

উচ্চ রক্তচাপ

নাশপাতিতে থাকা ম্যাগনেশিয়াম, কপার স্নায়ুর কার্যকারিতা উন্নত করে। এতে মস্তিষ্কের ক্ষমতাও বাড়ে।এছাড়া পটাশিয়ামের ভালো উৎস হওয়ায় নাশপাতি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। এতে হৃদরোগে ঝুঁকিও কমে।

শক্তির ভালো উৎস

নাশপাতি শক্তির ভালো উৎস। তাই ব্যায়ামের আগে ও পরে নাশপাতি খেতে পারেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
bdsaradin24.com