অধিনায়ক সাকিব আর অধিনায়কত্বহীন সাকিবের পারফর্ম

Print

টাইগারদের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এরই মধ্যে টেস্ট আর টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করছেন। মাশরাফির অবসরের পর তার ওপর ওয়ানডে দলের দায়িত্বও হয়তো আসতে যাচ্ছে। কিন্তু, কদিন ধরেই সংবাদমাধ্যমের খবর, দলের নেতৃত্ব নিতে খুব একটা আগ্রহী নন সাকিব। তিনি নাকি নিজেই এমনটা জানিয়েছেন।

দেশের দৈনিক এক সংবাদমাধ্যমকে সাকিব বলেছেন, ‘মানসিকভাবে আমি অধিনায়কত্বের জন্য প্রস্তুত নই। কিন্তু দল ভালো অবস্থায় নেই এবং আমি বুঝতে পারছি দলকে একটা ভালো অবস্থানে নিতে হলে দায়িত্বটা নেওয়া উচিৎ। নিজেও বুঝতে পারছি, দলটাকে মোটামুটি একটা অবস্থায় আনতে হলে আমি অধিনায়ক হলে ভালো। নয়তো কোনো সংস্করণেই অধিনায়কত্ব করার ব্যাপারে আমি নিজে তেমন আগ্রহ পাচ্ছি না। অধিনায়কত্ব না করলে বরং নিজের খেলায় মনোযোগ দিতে পারব। সেটাও দলের কাজে লাগবে।’

সাকিব আরও বলেছেন, আমি চাই তরুণরা নেতৃত্বে চলে আসুক। তার কারণ সামনে টেস্ট চ্যাম্পিয়নশিপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। আগামী চার বছর নিয়ে এখন থেকেই পরিকল্পনা করা উচিত। তাদের কাঁধে দায়িত্ব না দিলে আপনি বুঝতে পারবেন না তারা কেমন করবে। যখন মাত্র ২২ বছর বয়সে আমাকে নেতৃত্ব দেওয়া হলো, কে জানতো আমি কতটা ভালো করব? এখন ওদের বয়স ২৬-২৭ হয়ে গেছে। যতক্ষণ না দায়িত্ব দেবেন, আপনি তো জানবেন না ওদের মধ্যে কিছু আছে কি না।

আগামী ৫ সেপ্টেম্বর চট্টগ্রামে সাকিবের নেতৃত্বে টাইগাররা আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলতে নামবে। তার আগে চলুন দেখে নেই সাদা পোশাকের অধিনায়ক সাকিব আর দলপতির দায়িত্ব ছাড়া সাকিবের পারফরম্যান্স:

ক্যারিয়ারে সাকিব টেস্ট খেলেছেন ৫৫টি। ১০৩ ইনিংসে ব্যাট হাতে সাকিবের রান ৩৮০৭, যেখানে ব্যাটিং গড় ৩৯.৬৫। ইনিংস সর্বোচ্চ ২১৭। টেস্টে এই বিশ্বসেরা অলরাউন্ডার ৫টি সেঞ্চুরির পাশাপাশি ২৪টি হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছেন। আর বল হাতে ৯৩ ইনিংসে দিয়েছেন ১২ হাজার ৭৭৪টি ডেলিভারি। যেখানে রান খরচ করেছেন ৬৪১৫, নিয়েছেন ২০৫টি উইকেট। ইনিংসের সেরা বোলিং ফিগার ৭/৩৬ আর ম্যাচে সেরা বোলিং ফিগার ১০/১২৪। টেস্টে সাকিবের বোলিং ইকোনমি রেট ৩.০১। চার উইকেট নিয়েছেন ৮ বার, ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন ১৮ বার। এছাড়া, ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন দুইবার।

দলপতির দায়িত্ব ছাড়া সাকিব ৫৫ টেস্টের ৭৮ ইনিংসে ৪০.৮৯ গড়ে রান তুলেছেন। বল হাতে তার গড় ৩২.০৯। সেরা বোলিং ফিগার ৭/৩৬। আর অধিনায়ক হিসেবে সাকিব ২৫ ইনিংসে ব্যাট হাতে ৩৫.৯৬ গড়ে রান করেছেন। আর বল হাতে তার গড় ছিল ২৯.১৬। সেরা বোলিং ফিগার ১৭-৫-৩৩-৬। গত বছর স্যাবাইনা পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 19 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com