অধ্যাপক অপু উকিলের নেতৃত্ব তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মানুষজনের জীবনমান উন্নয়নে মত বিনিময় সভা

Print

মাঈন উদ্দিন সরকার রয়েল ঃ ২১ সেপ্টেম্বর শুক্রবার বিকালে কেন্দুয়া পৌর সদরের সাউদপাড়াস্থ উকিলবাড়ীতে বাংলাদেশ যুবমহিলালীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক অপু উকিলের নেতৃত্ব তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মানুষজনের জীবনমান উন্নয়নে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে । কেন্দুয়া উপজেলার তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মানুষজনের সাথে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয় । পারস্পরিক এ মত বিনিময় সভায় বিশেষ আলোচনা করেন-সমাজ উন্নয়নে অসামান্য অবদানের উপর প্রধানমন্ত্রী ভূষিত ঘোষিত) সারা বাংলার শ্রেষ্ঠ জয়িতা পুরস্কারপ্রাপ্ত ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক সম্প্রতি কন্যা স্বীকৃতি প্রাপ্ত তৃতীয় লিঙ্গধারী সম্প্রদায়ের মানুষ-সিঁড়ি সমাজকল্যাণ সংস্থার (সিঁড়ি হস্তশিল্প) সভাপতি জামালপুর জেলার শাহাপুরের আরিফা ইয়াসমিন ময়ূরী । অধ্যাপক অপু উকিল ও আরিফা ইয়াসমিন ময়ূরীর নিকট মত বিনিময় সভায় উপস্থিত কেন্দুয়া উপজেলার তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মানুষজনের পক্ষে সাগরিকা,স্বপ্না,নয়না তারা তাদের চরম লাঞ্চনা,বঞ্চনা,গঞ্জনার নানা রকমের দুঃখ দুর্দশার কথা ও কাহিনী বিশদভাবে বর্ননা করেন এবং এ থেকে পরিত্রান সহ তারা তাদের জীবন মান উন্নয়নের জন্য কি করণীয় ? এ বিষয়ে পরামর্শ চান ।
তাদের লাঞ্চনা,গঞ্চনার কথা ও কাহিনী শুনে অধ্যাপক অপু উকিল তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মানুজনের উদ্দেশ্য বলেন- তোমাদের প্রত্যেককেই এখন থেকে একজন আত্ম নির্ভরশীল মানুষ হতে হবে। তোমরা কারো কাছে হাত পাতবে না, তোমাদের দ্বারা কারো বিরক্তের বা হয়রানীর কারণ হয় এমন কোন আচরণ বা কাজ করা যাবে না ।
তোমাদেরকে কর্মমূখী করে তোলার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলা হবে । তোমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে হয়ে অঙ্গীকার করতে হবে । অন্যের গ্রলগ্রহ বা করুণার পাত্র হয়ে জীবন ধারণের প্রবনতা থেকে তোমরা মুক্ত হবে । জীবন মান উন্নয়নের জন্য হস্ত শিল্পসহ বিভিন্ন কর্মমূখী প্রশিক্ষণ গ্রহণ করে ,তা বাস্তবায়নের মাধ্যমে তোমরা নিজেদেরকে আতœনির্ভরশীল ও স্বাবলম্বী করে তুলবে । এ সময় তিনি আরও বলেন –এখন থেকে তোমরা যুবমহিলালীগের প্রত্যেক নেতাকর্মীদের নিজের বোনের মত মনে করবে । তোমরা আত্মনির্ভরশীল আরিফা ইয়াসমিন ময়ূরীর নেতৃত্বে যুবমহিলালীগের সাথে সম্পৃক্ত হয়ে কাজ করবে । আর তোমাদের সকল প্রকার অভাব অভিযোগের কথা ,মমতাময়ী নেত্রী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরে তোমাদের অধিকার আদায়ের জন্য দায়িত্ব পালন করবে আরিফা ইয়ামমিন ময়ূরী ।
অধ্যাপক অপু উকিল আরও বলেন- আরিফা ইয়াসমিনকে প্রধানমন্ত্রী কন্যার স্বীকৃতি দিয়েছেন । তিনি তোমাদের প্রতিও অনেক আন্তরিক । তোমরা সকলে মিলে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জন্য দোয়া করবে,তিনি যেন সবসময় ভালো থাকেন । জননেত্রী শেখ হাসিনা আবারও প্রধানমন্ত্রী হলে,তোমাদের এমন দুঃখ-দুর্দশা থাকবে না ।
পরিশেষে পারস্পরিক এ মত বিনিময় সভার মাধ্যমে অচিরেই কেন্দুয়া উপজেলার সকল তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের মানুষজনের সমন্বয়ে একটি কমিটি গঠনের সিদ্বান্ত গৃহিত হয় এবং সকলে মিলে ফটোসেশনে অংশগ্রহণ করেন ।

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 417 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com