অন্য এক বাংলাদেশ

Print

চট্টগ্রামের মীরসরাইয়ে গড়ে উঠছে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’। মীরসরাই ছাড়িয়ে পার্শ্ববর্তী সীতাকুন্ড ও ফেনীর সোনাগাজী উপজেলায় এই শিল্পনগরের ব্যাপ্তি। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) উদ্যোগে সৃজন করা হচ্ছে শিল্প-কারখানা স্থাপনের উপযোগী অবকাঠামো সুবিধাসমূহ।

৩০ হাজার একর জায়গায় দেশি-বিদেশি বিনিয়োগে শিল্পায়নের সূচনা হয়েছে। নির্মিত হবে সমুদ্র উপক‚লভাগে কন্টেইনার বন্দর। গড়ে উঠবে উপশহর। দুয়ার খুলবে বিশ্বমানের পর্যটন শিল্পের। একত্রে এসব অবকাঠামো তৈরির জন্য এলাকাটির রয়েছে এক অনন্য ভ‚-প্রাকৃতিক বৈশিষ্ট্য। যা একসময় ছিল অবহেলিত।

মীরসরাই থেকে চট্টগ্রাম নগরীর বঙ্গবন্ধু টানেল (কর্ণফুলী) হয়ে কক্সবাজারে স্বপ্নের মেরিন ড্রাইভওয়ের সঙ্গে যুক্ত হবে এ শিল্পনগর। এর পাশেই দেশের অর্থনীতির লাইফ লাইন ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং বর্তমান রেললাইনসহ নির্মাণাধীন হাইস্পিড রেললাইন। নোয়াখালী-চট্টগ্রাম বাইপাস মহাসড়কেও মিশবে। শিল্পনগরে ধাপে ধাপে কর্মসংস্থান হবে কমপক্ষে সাত লাখ মানুষের। শিল্প-কারখানাগুলোতে উৎপাদিত পণ্যসামগ্রী রফতানি হবে বিশে^র অনেক দেশেই।

সবকিছু মিলে মীরসরাই ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’ বাংলাদেশের বুকে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে অন্য এক বাংলাদেশ রূপে। শিল্পনগরকে ঘিরে মীরসরাই, সীতাকুন্ড ও সোনাগাজীতে নানামুখী অর্থনৈতিক কর্মকান্ড দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বিদ্যুৎ, গ্যাস, পানি সরবরাহ ব্যবস্থা, সংযোগ সড়কসহ উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন এবং শিল্প-কারখানা, কন্টেইনার বন্দর স্থাপনের কাজ জোরদার গতিতে এগিয়ে চলেছে।

বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী জানান, দীর্ঘদিনের ধারাবাহিক প্রচেষ্টার ফসল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। এখানে ৩০ হাজার একর জায়গায় শিল্পনগর কয়েক ভাগে বিভক্ত। পরিকল্পিত বাস্তবায়নের জন্য সময় প্রয়োজন। অবকাঠামো সুবিধাগুলো নিশ্চিত হলে শিল্পায়ন হবে। বিদ্যুৎ কেন্দ্রের কাজ শেষের দিকে। বঙ্গবন্ধু শিল্পনগর হবে বাংলাদেশে বিনিয়োগ ও শিল্পায়নের ক্ষেত্রে মডেল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 28 বার)


Print
bdsaradin24.com