অপব্যবহার বন্ধে ‘স্যোশাল মিডিয়া ডিক্লারেশন’ জরুরি

Print

দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর সংখ্যাও। সামাজিক যোগাযোগ মাধ্যম উপযুক্ত ব্যবহারের পাশাপাশি অপব্যবহারও হচ্ছে এবং হালে তা ব্যাপকহারে বেড়েছে। অথচ এসব ব্যবহারে দেশে এখনও কোনও গাইডলাইন তৈরি হয়নি। সরকারিভাবে কোনও উদ্যোগের কথাও শোনা যায়নি। কেউ কেউ বলছেন, ‘সোশ্যাল মিডিয়া ডিক্লারেশন’ ম্যানুয়াল করা গেলে তা সবার জন্যই নিরাপদ হতো। তবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেছেন, এধরনের ডিক্লারেশনের প্রয়োজন নেই, বরং সামাজিক মাধ্যমগুলো ব্যবহারের বিষয়ে মানুষকে সচেতন করতে হবে।

তথ্য-প্রযুক্তি খাতের সংশ্লিষ্টরা বলছেন, সময় এসেছে অন্তত একটা নীতিমালা তৈরির। সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যা হচ্ছে, তা নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন মহল থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। নীতিমালা তৈরি হলে সবার উদ্বেগ কমবে এবং ওই মাধ্যমগুলোর ব্যবহারকারীরা নিরাপদ থাকবে।

নীতিমালা বা কোনও নির্দেশনা থাকলে ব্যবহারকারীদের সামনে অন্তত একটা দৃশ্যমান বাধা থাকে, যা তাদেরকে বিপথগামী হওয়া বা যেকোনও অপকর্ম করা থেকে বিরত রাখবে। এতে সামাজিক যোগাযোগ মাধ্যম নিরাপদ ব্যবহারের নিয়মাবলী উল্লেখ থাকবে। সেসব নিয়মাবলী মেনে চললে সামাজিক যোগাযোগ মাধ্যম নিরাপদ থাকবে বলে সংশ্লিষ্টদের অভিমত।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 15 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com