অবাঞ্ছিত প্রেগনেন্সি থেকে মুক্তি দেবে গয়না

Print

কানে একটা দুল বা গলায় ছোট্ট একটা লকেট। এতেই যদি এড়ানো যেত অবাঞ্ছিত গর্ভধারণ? আংটিতে প্রাণভোমরার বাসার গল্প-রূপকথা সবার জানা। কিন্তু, অবাঞ্চিত গর্ভধারণ প্রতিরোধ করার জন্য কানের দুল বা হাতঘড়ির গল্প কিন্তু কোনও রূপকথা নয়।

শুনতে অবাক লাগলেও জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা ‘গর্ভনিরোধক গয়না’তৈরি করেছেন যা একদিন না একদিন, গয়না পরা বা সাজগোজ করার মতোই সহজ করে তুলবে পরিবার পরিকল্পনাকে।

সম্প্রতি জার্নাল অব কন্ট্রোলে প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের এই বিশেষ গবেষণা। মানুষের ব্যবহৃত বিভিন্ন অলংকার এবং সাজগোজের নানান উপকরণ যেমন কানের দুল, আংটি, ঘড়ি ইত্যাদিতে গর্ভনিরোধক হরমোনের একটি বিশেষ প্যাচ যুক্ত করা হয়েছে। আর এই সব হরমোন ত্বকের মধ্যে দিয়ে শোষিত হয়ে রক্তে মিশে যাবে বলে মনে করা হচ্ছে বিজ্ঞানীদের তরফে।

বিজ্ঞানীদের তরফে আর একটি বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, এই গয়না মানুষের শরীরে কীভাবে কাজ করবে তা এখনও পরীক্ষা করে দেখা হয়নি। তবে শুয়োর এবং ইঁদুরের উপর পরীক্ষা করে দেখেছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, গর্ভনিরোধক এই গয়না অবাঞ্ছিত গর্ভধারণ রোধ করতে প্রচুর পরিমাণে হরমোন সরবরাহ করতে পারে। এই পরীক্ষাটি পরিচালনা করেছেন ওই বিশ্ববিদ্যালয়েরই পোস্ট ডক্টরাল ফেলো মোহাম্মদ মোফিদফার, সিনিয়র রিসার্চ বিজ্ঞানী লরা ওফারেল এবং অধ্যাপক মার্ক প্রসনিৎজ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 50 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com