অবৈধ ভোটারে সতর্ক ইসি, মাঠপর্যায়ে কড়া বার্তা

Print

বিশেষ ব্যবস্থা নেয়ার পরও অবৈধভাবে ভোটার নিবন্ধনের চেষ্টা চলছেই। সম্প্রতি মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের ভোটার হওয়ার চেষ্টা করা হলে বিষয়টি আলোচনায় আসে। আর এতে নড়েচড়ে বসেছে নির্বাচন কমিশন (ইসি)।

কোনো মতেই যাতে অবৈধভাবে কেউ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না হতে পারে তার জন্য মাঠপর্যায়ে সতর্কতাসহ কড়া বার্তা দিচ্ছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

আগে থেকেই রোহিঙ্গা অধ্যুষিত চারটি জেলার ৩২টি উপজেলাকে বিশেষ এলাকা ঘোষণা করেছিল কমিশন। এসব এলাকার জন্য তৈরি করা হয়েছিল বিশেষ ফরম। গঠন করা হয়েছিল বিশেষ কমিটিও। তারপরও রোহিঙ্গারা ভোটার হওয়ার অপচেষ্টা চালিয়েছে।

সম্প্রতি বিষয়টি নজরে আসায় কয়েকজনকে পুলিশেও দেয়া হয়েছে। চলছে তদন্ত। এছাড়া কমিশনের ভোটার নিবন্ধন সংক্রান্ত প্রকল্পে কাজ করে যারা অবসরে গেছেন বা চাকরিচ্যুত হয়েছেন এমন ৩০ জনকে এ বিষয়ে কোনো কাজে ব্যবহার না করার জন্য মাঠপর্যায়ে নির্দেশনা দেয়া হয়েছে।

অবৈধভাবে ভোটার নিবন্ধন রোধ ও অবৈধ ডেটা আপলোড বন্ধ করার জন্য ইসির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন স্বাক্ষরিত চিঠি মাঠপর্যায়ে পাঠানো হয়। এতে বলা হয়, উপজেলা নির্বাচন অফিস থেকে হালনাগাদ করা নতুন ভোটার, মৃতদের বাদ ও স্থানান্তরিত ভোটার আপলোড উপজেলা নির্বাচন অফিসারের নিবিড় তত্ত্বাবধান করতে হবে। কোনো সমস্যার সম্মুখীন হলে তা সমাধান করতে হবে।

এতে আরো বলা হয়, উপজেলা সার্ভারের এবং কার্ড ম্যানেজমেন্ট সিস্টেমের ‘এডমিন ইউজার নেম ও পাসওয়ার্ড’ অন্য কাউকে সরবরাহ না করার জন্য বলা হয়েছে। ভোটার তালিকা হালনাগাদের সময় ক্লায়েন্ট ল্যাপটপ সেটআপ করার সময়ও এসব নিরাপত্তা কোড অন্য কোনো ব্যক্তিকে দেয়া যাবে না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 33 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com