অব‍ার্থারকেই উল্টো ২২০ কোটি টাকা দিচ্ছে ইসি!

Print

চুক্তি অনুযায়ী সময়মতো স্মার্টকার্ড বা উন্নতমানের জাতীয় পরিচয়পত্র সরবরাহ করতে না পারায় ফ্রান্সের প্রতিষ্ঠান অবার্থার টেকনোলজিসের কাছ থেকে ৩শ’ ৫০ কোটি টাকা জরিমানা আদায় করেছিল নির্বাচন কমিশন (ইসি)। তবে এবার ইসিকেই ২২০ কোটি টাকা পরিশোধ করতে হচ্ছে। এ ক্ষেত্রে অবার্থারের দাবি, তারা ব্ল্যাংক কার্ডসহ বিভিন্ন উপকরণ বাবদ এ টাকা ইসির কাছে পাবে।

বুধবার (১০ অক্টোবর) ইসির সঙ্গে ফ্রান্সের রাষ্ট্রদূতকে সঙ্গে নিয়ে অবার্থার দিনভর বৈঠক করে। এতে এক পর্যায়ে সমঝোতা হয় নির্বাচন কমিশন ২৬ মিলিয়ন ডলার বা ২২০ কোটি টাকা ফেরত দেবে।

এ বিষয়ে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) বা স্মার্টকার্ড প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাইদুল ইসলাম বলেন, দু’পক্ষের মধ্যে আলোচনার পর সমঝোতা হয়েছে। এক্ষেত্রে ২৬ মিলিয়ন ডলার পরিশোধ করতে হবে।

অবার্থার সময়মত স্মার্টকার্ড দিতে না পারায় নির্বাচন কমিশন চুক্তির মেয়াদ না বাড়িয়ে বরং তা বাতিল করে। বর্তমানে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাছ থেকে স্মার্টকার্ড তৈরি করে নেওয়ার প্রক্রিয়ায় রয়েছে সংস্থাটি।

এদিকে চুক্তি বাতিলের পর থেকেই ইসির কাছে বিভিন্ন খাত দেখিয়ে অর্থ পরিশোধের দাবি জানাচ্ছিল অবার্থার। প্রথমে ৫৬ মিলিয়ন ডলার, পরে ৪১ মিলিয়ন ডলার দাবি ছিল তাদের।

নির্বাচন কমিশন বুধবারের বৈঠকে অবার্থারের শর্তভঙ্গের বিষয়টি তুলে ধরে ২৬ মিলিয়ন ডলার পরিশোধের সমঝোতা করে।

প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদাসহ ইসির সংশ্লিষ্ট কর্মকর্তাও বৈঠকে উপস্থিত ছিলেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 14 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com