অর্ধ কোটি টাকার পরিবেশ পুরস্কার ফেরালেন গ্রেটা থানবার্গ

Print

নরডিক কাউন্সিলের দেওয়া পরিবেশ বিষয়ক একটি পুরস্কার ফিরিয়ে দিয়েছেন পরিবেশ রক্ষার লক্ষ্যে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ আন্দোলনের উদ্যোক্তা গ্রেটা থানবার্গ।

সুইডেনের এই পরিবেশ আন্দোলনকর্মী পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানিয়ে মঙ্গলবার এক বিবৃতিতে বলেন, এই পুরস্কার দারুণ সম্মানের। এজন্য নরডিক কাউন্সিলকে ধন্যবাদ। কিন্তু পরিবেশ আন্দোলনের কোনো পুরস্কারের প্রয়োজন নেই। বরং রাজনীতিক এবং ক্ষমতায় থাকা ব্যক্তিদের বর্তমান এবং সর্বাধুনিক বিজ্ঞানের কথা শোনা প্রয়োজন।

মাত্র ১৬ বছর বয়সে গ্রেটা থানবার্গ বিশ্বে চলমান পরিবেশবাদী আন্দোলনের নেতায় পরিণত হয়েছেন। ২০১৮ সালের আগস্টে প্রতি শুক্রবার সুইডেনের পার্লামেন্টের সামনে একটি প্লাকার্ড নিয়ে অবস্থান নিয়ে আলোচনায় আসেন তিনি।

ওই প্লাকার্ডে লেখা ছিল, ‘পরিবেশের জন্য স্কুলে ধর্মঘট।’ এই কিশোর জলবায়ু আন্দোলনকর্মীর ডাকে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ কর্মসূচিতে সাড়া দিয়েছেন বিশ্বের কয়েক লাখ মানুষ।

সম্প্রতি একটি আঞ্চলিক আন্তঃসংসদীয় সহযোগিতা সংস্থা নরডিক কাউন্সিল স্টকহোমে তাকে একটি সম্মাননা দেয়। সুইডেন ও নরওয়তে তার ভূমিকার জন্য সংস্থাটির বার্ষিক পরিবেশ পুরস্কার তাকে প্রদান করার ঘোষণা দেয়া হয়। এই পুরস্কারের অর্থমূল্য ৫ লাখ ক্রোনার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৪ লাখ টাকা)।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 48 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com