অ্যান্ড্রয়েডকে এক হাত দেখিয়ে নিজস্ব অপারেটিংয়ে হুয়াওয়ে

Print

ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে হুয়াওয়ে নতুন প্রোডাক্ট থেকে গুগল তার সব সেবা উঠিয়ে নিয়েছিল। ব্যবসা করতে পারবে কি-না, প্রশ্নের মুখে পড়ে গিয়েছিল চীনা প্রযুক্তি জায়ান্টটি। এবার সে প্রশ্নের উত্তর কারও সহায়তা নিয়ে নয়; নিজের সক্ষমতায়ই দিয়ে বসেছে বিশ্বের অন্যতম এ স্মার্টফোন কোম্পানি। গুগলের অ্যান্ড্রয়েডকে টেক্কা দিয়ে উন্মোচন করেছে নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) হংম্যাং; যেটি পরিচিত হয়েছে হারমনি নামে।

শুক্রবার (০৯ আগস্ট) আনুষ্ঠানিকভাবে প্রযুক্তির নতুন প্ল্যাটফর্ম ‘হারমনি ওএস’ উন্মোচন করে হুয়াওয়ে সংবাদমাধ্যমকে জানায়, এই নতুন সিস্টেম যেকোনো সময়ই চালু করা যাবে, যখনই ফোন বা অন্য কিছুতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম কাজ করবে না।

কোম্পানিটি ঘোষণা দিয়ে বলেছে, নতুন এই অপারেটিং সিস্টেম বিভিন্ন স্মার্ট ডিভাইসে ব্যবহার করা যেতে পারে। একইসঙ্গে এ বছরের শেষের দিকে এই ওএস টেলিভিশনের মতো ‘স্মার্ট স্ক্রিন প্রোডাক্টগুলোতেও’ চালু করা হবে। এছাড়া ওএসটি চীন ছাড়াও বিশ্ব প্রযুক্তি বাজারে সহজলভ্য হবে খুব শিগগির।

হুয়াওয়ের গ্রাহক সেবা বিভাগের প্রধান নির্বাহী (সিইও) রিচার্ড ইয়ু বলেছেন, নতুন এই অপারেটিং সিস্টেম আগামীর দিনগুলোর কথা চিন্তা করে বানানো হয়েছে। অন্যান্য অপারেটিং সিস্টেমের চেয়ে অনেক বেশি সুরক্ষিত ও মসৃণ ওএস হারমনি। আগামী তিন বছরের মধ্যে বিভিন্ন স্মার্ট ডিভাইসে ধীরে ধীরে অপারেটিং সিস্টেমটি ব্যবহার শুরু হবে বলে জানান তিনি।

বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি হুয়াওয়ে। যদিও কয়েক মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠিন নিষেধাজ্ঞার মুখে পড়েছিল কোম্পানিটি। গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে জারি করা ওই নিষেধাজ্ঞার আওতায় মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলো হুয়াওয়ের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বিচ্ছিন্ন করে দিয়েছিল। যদিও তাতে ‘কিচ্ছুই হয়নি’ কোম্পানিটির। তবে যখনই অ্যান্ড্রয়েডের সাপোর্ট তার কাঁধ থেকে নেমে গেলো, তখনই যেনো বিশেষজ্ঞদের মনে প্রশ্ন জাগলো হুমকির মুখে পড়তে যাচ্ছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com