অ্যাপল যে সুবিধা আনছে

Print

আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৩’–এর ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। গতকাল সোমবার ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস সম্মেলনে আইওএসের নতুন সংস্করণের পাশাপাশি আইপ্যাডের জন্য ‘আইপ্যাডওএস’ নামে পৃথক এক অপারেটিং সিস্টেমের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। আইপ্যাডে নতুন ওএসের পাশাপাশি ‘আইওএস ১৩’–এর সব সুবিধা পাওয়া যাবে।

আইফোন ৬এস বা তার পরের সব সংস্করণের জন্য আইওএস ১৩ বিনা মূল্যে হালনাগাদ করার সুযোগ দেবে অ্যাপল। এর অর্থ, যাঁরা আইফোন ৬ বা তার আগের সংস্করণ ব্যবহার করছেন, তাঁরা আর নতুন ওএস পাবেন না। আইপ্যাড ওএসের সুবিধা পাবেন আইপ্যাড এয়ার ২ ও এর পরবর্তী আইপ্যাড প্রো মডেল, আইপ্যাড পঞ্চম প্রজন্ম ও পরবর্তী সংস্করণ এবং আইপ্যাড মিনি ৪ ও পরের সংস্করণ ব্যবহারকারীরা।

অ্যাপল দাবি করেছে, আইওএসের হালনাগাদ সংস্করণ ব্যবহারকারী এখন ৮৫ শতাংশে দাঁড়িয়েছে।

অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক বলেছেন, আইওএসের নতুন সংস্করণে অ্যাপ দ্রুত চলবে এবং অ্যাপের আকার ছোট হবে। এ ছাড়া অ্যাপের হালনাগাদের আকারও কমে যাবে। আইওএস ১৩ সংস্করণে আইফোন ও আইপ্যাডের জন্য ‘ডার্ক মোড’ সুবিধা আসছে।

এবারে অ্যাপল কর্তৃপক্ষ ডেভেলপারদের সম্মেলনে প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলোতে বাড়তি নজর দেওয়ার কথা বলেছে। এ জন্য অ্যাপল আইডি ব্যবহার করে অ্যাপে সাইনইন করার সুবিধা চালু করছে। অনেকেই গুগল ও ফেসবুক আইডি ব্যবহার করে অনেক অ্যাপে সাইনইন করতে পারেন। এখন অ্যাপলের ডিভাইস ব্যবহারকারীরা অ্যাপল আইডি ব্যবহার করে বিভিন্ন অ্যাপে সাইনইন করার সুবিধা পাবেন। অ্যাপ যাতে ব্যবহারকারীর ওপর নজরদারি করতে না পারে, সে লক্ষ্য থেকে এ সুবিধা চালু করছে অ্যাপল কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যাপ নির্মাতারা সহজে ব্যবহারকারীর লোকেশন বা অবস্থানগত তথ্য নিতে পারবে না।

আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে গুগলের স্ট্রিট ভিউয়ের মতো নতুন ম্যাপ সুবিধার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে অ্যাপল। এ ছাড়া সিরি সফটওয়্যারে এয়ারপডে বার্তা পড়া ও কণ্ঠস্বরের মাধ্যমে উত্তর দেওয়ার সুবিধা চালু হচ্ছে। অ্যাপল ফটোজ অ্যাপের জন্য নতুন ফিচার চালু করেছে। মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তি ব্যবহার করে বিগত দিন, মাস বা বছরের সেরা ছবি নির্বাচন করতে পারবে অ্যাপ।

অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে অপরিচিত কলারকে চুপ করিয়ে দেওয়া এবং মেইল অ্যাপে প্রেরককে ব্লক করা। বার্তা খোঁজার উন্নত সুবিধাও যুক্ত হয়েছে। এ ছাড়া ল্যাঙ্গুয়েজ কি–বোর্ড উন্নত করেছে অ্যাপল। নতুন একাধিক ভাষার কি–বোর্ড ও ২২টি ভাষায় টাইপিং পূর্বাভাস দেওয়ার সুবিধাও এসেছে এতে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, অ্যাপল কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের ম্যাপ উন্নত করতে ৪০ লাখ মাইল গাড়ি ও বিমানে তারা পাড়ি দিয়েছে।

অ্যাপল ওয়াচ ও ম্যাক প্রো

অ্যাপল ওয়াচের জন্য স্বতন্ত্র অ্যাপ স্টোর চালু করার ঘোষণা দিয়েছে অ্যাপল। এতে আইফোনের ওপর নির্ভরতা কমবে। মাসিক ট্র্যাকার ছাড়াও কোনো এলাকার শব্দদূষণের মাত্রা বলে দেবে অ্যাপল ওয়াচ। তবে অ্যাপল কর্তৃপক্ষ বলেছে, তারা শব্দসংক্রান্ত তথ্য সংগ্রহ করবে না।

অনুষ্ঠানে নতুন নকশার ম্যাক প্রো কম্পিউটারের ঘোষণা দিয়েছে অ্যাপল। এতে ২৮ কোর ইনটেল প্রসেসর ও ৬কে রেটিনা ডিসপ্লে স্ক্রিন ব্যবহার করা হয়েছে। বর্তমানে বাজারে থাকা আইম্যাক ডিসপ্লের চেয়ে এটি ৪০ শতাংশ বড়। এর দাম হবে ৫ হাজার ৯৯৯ মার্কিন ডলার।

বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার বলছে, গতবারের চেয়ে এবারের অ্যাপলের আয়োজনে ভিন্নতা রয়েছে। হার্ডওয়্যারের চেয়ে সফটওয়্যার সেবাদাতা হিসেবে নিজেদের গুরুত্ব তুলে ধরছে মার্কিন প্রতিষ্ঠানটি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 30 বার)


Print
bdsaradin24.com