আইএসের নতুন প্রধান সম্পর্কে সব জানে যুক্তরাষ্ট্র

Print

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নতুন প্রধান ‘ঠিক’ কে তা আমেরিকার জানা আছে। সিরিয়ায় মার্কিন অভিযানের সময় আত্মঘাতী হামলায় আইএসের শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদি নিজেকে ‘উড়িয়ে দেওয়া’র এক সপ্তাহ পর ট্রাম্প এক টুইটবার্তায় এই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্টের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের ধারাবাহিকতায় হোয়াইট হাউজের পক্ষ থেকেও গত ২৭ অক্টোবর (রবিবার) দাবি করা হয়, ২৬ অক্টোবর (শনিবার) মার্কিন অভিযান চলাকালে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি। পরে মার্কিন অভিযানের স্যাটেলাইট ভিডিও প্রকাশ ওয়াশিংটন। সবশেষ ৩১ অক্টোবর আইএস-এর পক্ষ থেকেও বাগদাদি হত্যার সত্যতা নিশ্চিত করে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশিকে নতুন নেতা হিসেবে ঘোষণা করা হয়। তাদের সংবাদ সংস্থা আমাকের অনলাইনে একটি অডিও টেপ প্রকাশ করে তাদের নেতা বাগদাদির হত্যাকাণ্ডের প্রতিশোধ নেয়ার হুমকি দেওয়া হয়েছে।

আইএসের ওই ঘোষণার পর শুক্রবার (১ নভেম্বর) মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটবার্তায় বলেন, ‘আইএসআইএস একজন নতুন নেতা নির্বাচন করেছে। আমরা জানি সে ঠিক কে!’ তবে তিনি এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানাননি।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সন্ত্রাস-বিরোধী সংস্থাগুলোর সমন্বয়ক ন্যাথান সেলস শুক্রবার বলেছেন, আইএস’র নয়া প্রধান কে ও এতদিন এই সংগঠনে তার ভূমিকা কী ছিল তা অনুসন্ধান করে দেখা হচ্ছে। আমরা তার ব্যাপারে বেশি কিছুই জানি না।

আমাকের ঘোষণায় বর্তমান নেতাকে একজন ‘স্কলার/পণ্ডিত’ উল্লেখ করায় তার সম্পর্কে রহস্য রয়েছে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা। এজন্য তার বিষয়ে বিস্তারিত গবেষণা করছেন তারা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 47 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com