আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ

Print

জাতিসংঘের নির্যাতনবিরোধী কমিটির ৬৭তম অধিবেশনের (৩০ ও ৩১ জুলাই অনুষ্ঠিত) ‘সমাপনী পর্যবেক্ষণ’ বাস্তবায়নে সরকারের প্রতি আহবান জানিয়েছে হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)। গতকাল এক সংবাদ সম্মেলনে এই আহবান জানিয়ে দাবি করা হয়, দেশে যত ধরনের অনিয়ম হচ্ছে সবগুলোর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জড়িত। ৯ আগস্ট জাতিসংঘ কমিটির চ‚ড়ান্ত পর্যবেক্ষণে বাংলাদেশ সরকারের কাছে করা ৭৭টি সুপারিশ বাস্তবায়নের দাবি জানিয়ে বলা হয়, এখনই পদক্ষেপ গ্রহণ না করলে দেশের পরিস্থিতি এমন পর্যায়ে যাবে যে, মানুষের কাছে ‘আইন রক্ষাকারী সংস্থার’ নাম পরিবর্তন করে ‘আইন ভঙ্গকারী সংস্থা’ হিসেবে পরিচিত হয়ে উঠবে।

গতকাল বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এই সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশে যত ধরনের অনিয়ম হচ্ছে সব অনিয়মের সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার প্রত্যক্ষ ও পরোক্ষ সংশ্লিষ্টতা রয়েছে। আমরা এমন একটা জায়গায় আছি যারা আইনের রক্ষক তারাই আইনের ভক্ষক। তবে পুলিশ ও আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সৎ কর্মকর্তা নেই, এ কথা আমরা কখনোই বলি না। অনেক সৎ কর্মকর্তা আছেন। ইতোমধ্যে তারা ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করেছেন। জাতীয় ও আন্তর্জাতিকভাবে পুরস্কৃত হচ্ছেন।

সংবাদ সম্মেলনে হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশের পক্ষ থেকে দাবি করা হয়, দেশে আইন প্রয়োগকারী সংস্থার বিরুদ্ধে নির্যাতন, আটক, হেফাজতে মৃত্যুর মতো গুরুতর অভিযোগ উঠেছে। সেগুলোর সুষ্ঠু তদন্ত ও দৃষ্টান্তমূলক শাস্তি হচ্ছে না; যা অপরিহার্য। এ ছাড়াও মানবাধিকার কর্মী, নাগরিক সংগঠন, গণমাধ্যম কর্মী, সাক্ষী ও ভুক্তভোগী এবং মুক্তচিন্তকদের মত প্রকাশের স্বাধীনতা ও সুরক্ষা নিশ্চিত করতে রাজনৈতিক সদিচ্ছা এবং সরকারের শীর্ষ পর্যায়ের অঙ্গীকার অপরিহার্য।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com