আওয়ামী লীগে নানা প্রশ্ন

Print

টানা তিন মেয়াদে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। এ সময় নানা অপকর্মে দলটির নেতাকর্মীদের সম্পৃক্ততার অভিযোগ উঠেছে। অনেকের কারণে দল ও সরকারকে বেকায়দায় পড়তে হয়েছে, বিব্রত হতে হয়েছে নীতিনির্ধারকদের। এসব ক্ষেত্রে ঘুরেফিরে উঠে এসেছে আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের কথা। বলা হয়েছে, অনুপ্রবেশকারীরাই বিতর্কিত কর্মকা- করে সরকারকে বেকায়দায় ফেলছে। এ প্রেক্ষাপটে অনেক দিন ধরেই এদের দল থেকে হটানোর উদ্যোগ চলছিল। কিন্তু বিষয়টি খোদ আওয়ামী লীগেই নানা প্রশ্ন রয়েছে।

অনেক আগেই আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের তালিকা করা হয়েছিল। সে তালিকা যাচাই-বাছাই করে এখন দলের তৃণমূলে চিঠি পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন দলের কেন্দ্রীয় নেতারা। গতকাল শুক্রবার দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তত্ত্বাবধানে দেড় হাজার অনুপ্রবেশকারীর তালিকা করা হয়েছে। এ তালিকা তৃণমূল পর্যায়ে পাঠিয়ে ওই ব্যক্তিদের বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। এরা যেন আওয়ামী লীগের কোনো পর্যায়ের নেতৃত্বে না আসতে পারেন তা নিশ্চিত করতে বলা হয়েছে।

কিন্তু অনুপ্রবেশকারী কারা, অন্য দল থেকে আওয়ামী লীগে যোগদান করলেই কি অনুপ্রবেশকারী হিসেবে চিহ্নিত হবেন, তাদের যারা দলে টেনেছেন বা আশ্রয়-প্রশ্রয় দিয়েছেন তাদের কী হবে এমন প্রশ্ন উঠেছে দলের কেন্দ্রীয় পর্যায়েই। অনেকে এ উদ্যোগকে স্বাগত জানালেও এ সুযোগে দলীয় প্রতিপক্ষকে ঘায়েল করা হয় কিনা অনেকে এমন আশঙ্কাও প্রকাশ করেছেন। আদৌ অনুপ্রবেশকারীদের বিষয়ে সিদ্ধান্ত হবে নাকি উপজেলা নির্বাচনের বিদ্রোহীদের মতো শর্তসাপেক্ষে ক্ষমা করে দেওয়া হবে এমন প্রশ্নও রয়েছে দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের মধ্যে।

আওয়ামী লীগের দুই কেন্দ্রীয় নেতা গতকাল আমাদের সময়কে বলেন, জাতীয় সংসদ নির্বাচনের আগে জেলা, উপজেলায় দলবেঁধে বিএনপিসহ বিভিন্ন দল থেকে অনেকে আওয়ামী লীগে যোগ দিয়েছেন। আওয়ামী লীগও তা সাদরে গ্রহণ করেছে। অনেকেই নিজেদের পাল্লা ভারী করার জন্য দলে অনুপ্রবেশ ঘটিয়েছে। সুতরাং সাংগঠনিক ব্যবস্থা নিতে গেলে অনুপ্রবেশকারীদের পৃষ্ঠপোষকদের বিষয়টাও বিবেচনায় আনা হবে কিনা এ নিয়ে তারা প্রশ্ন তুলেছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 45 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com