আগষ্ট মাসে আমি আমার পিতাকে হারিয়েছি;ষড়যন্ত্র এখনো শেষ হয়নি–অসীম কুমার উকিল

Print

মাঈন উদ্দিন সরকার রয়েলঃ নেত্রকোনা-৩(আটপাড়া-কেন্দুয়া) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এমপি দুঃখ ভারাক্রান্ত মনে প্রচন্ড আবেগআপ্লুত হয়ে কান্না জড়িত কন্ঠে বলেছেন-আগষ্ট মাসে আমি আমার পিতাকে হারিয়েছি ।

তিনি তার বক্তবের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি ও ১৯৭৫ সালের ১৫ আগষ্টের সকল শহীদদের প্রতি  গভীর শ্রদ্ধা নিবেদনসহ আত্মার মাগফেরাত কামনা করে বলেন-১৫ আগষ্ট জাতীয় শোক দিবস ।১৯৭৫ সালের ১৫ আগষ্ট ভোরে মোয়াজ্জিনের আযানের ধ্বনি শেষ হতে না হতেই  রেডিও বাংলাদেশে শুনা গেল কুখ্যাত মেজর ডালিমের কন্ঠস্বর রাত পোহাবার পূর্বেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্ব পরিবারে হত্যা করা হয় । এ সময় এমপি অসীম কুমার উকিল বুকচাপা কান্নায় ভেংগে পড়েন এবং বলেন-১৯৭৫ সালের ১৫ আগষ্ট শুধু আমাদের জাতীয় জীবনেই নয়,বিশ্বের ইতিহাসে একটি নৃশংস জঘন্যতম হত্যাকান্ড ।

যে হত্যাকান্ডে শিশু রাসেল নিহত হয় । যে হত্যাকান্ডে অবলা নারী নিহত হয় ।যে হত্যাকান্ডে হাতের মেহেদির রং মুছতে না মুছতেই হত্যার শিকার হতে হয় নববধুঁকে ।যে হত্যাকান্ড থেকে অন্তসত্তা মা-ও রেহাই পায় নি । এ রকম পৃথিবীর একটি নৃশংস হত্যাকান্ড হয় ১৯৭৫ সালের ১৫ আগষ্ট । এ সময়  বক্তব্যরত অসীম কুমার উকিল এমপির দুচোখ বেয়ে টপ টপ করে গড়িয়ে পড়তে থাকে বেদনার তপ্ত অশ্রু ।

১৭ আগষ্ট বিকাল তিনটার দিকে বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দুয়া উপজেলা শাখার আয়োজনে কেন্দুয়া পাবলিক হলে জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্টিত হওয়া স্বরণ সভার প্রধান অতিথির বক্তব্য রাখাকালীন সময় অসীম কুমার উকিল এমপি এসব কথা বলেছেন । এ সময় তিনি আরও বলেন আগষ্ট মাস এলেই ষড়যন্ত্রকারীরা ষড়যন্ত্র শুরু করে । ষড়যন্ত্র এখনো শেষ হয় নি ।

এ সময় অসীম কুমার উকিল এমপি আরও বলেন-ভাই ও বন্ধুরা আমরা অবাক বিস্ময়ে লক্ষ্য করেছি ।১৯৭৫ সালের ১৫ আগষ্ট রাত পোহাবার পর সূর‌্য যখন পূর্ব গগনে উদিত,সারা বাংলাদেশ যখন হতবিহ্বল স্মম্ভিত ।সেই মূহুর্তে বঙ্গবন্ধুর লাশ ধানমন্ডি বত্রিশে রেখে ,বঙ্গবন্ধুর দীর্ঘদিনের সহকর্মীরা বঙ্গভবনে যাচ্ছে, রেডিও বাংলাদেশে যাচ্ছে । তখন বঙ্গবন্ধুর রক্তের দাগ শুকাতে না শুকাতেই বঙ্গবন্ধুর রক্তের সাথে বেঈমানী করে খুনী মোশতাকেরা আনন্দে উল্লাসে মেতে উঠেছিল ।ঠিক এমনি একটি কালিমা দীপ্ত অধ্যায় মাথায় নিয়ে ,চোখে দেখে-অভিজ্ঞতার আলোকে আমরা প্রায় অধিকাংশই এখানে জয় বাংলা শ্লোগান কন্ঠে ধারণ করেছিলাম ।

কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও কেন্দুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নূরুল ইসলামের সভাপতিত্বে ও কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মোজাফরপুর ইউপির চেয়ারম্যান নুরুল আলম মো্ঃ জাহাঙ্গীর চৌধূরীর পরিচালনায় এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে জ্ঞানগর্ভ বক্তব্য রাখেন বাংলাদেশ যুব মহিলালীগের সাধারণ সম্পাদক ও সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপিক অপু উকিল ।

এছাড়াও বক্তব্য রাখেন নেত্রকোনা জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও কেন্দুয়া প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আব্দুল কাদির ভূঞাঁ, নেত্রকোনা জেলা আওয়ামীলীগের সদস্য ও কেন্দুয়া পৌরসভার মেয়র মোঃ আসাদুল হক ভূঞাঁ, কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ন আহ্বায়ক চেয়ারম্যান হুমায়ুন কবীর চৌধূরী, সকল ইউনিয়ন আওয়ামীলীগের পক্ষে পাইকুড়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান আরজু,কেন্দুয়া পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জুয়েল, কেন্দুয়া উপজেলা যুবলীগের যুগ্ন আহ্বায়ক জাহাঙ্গীর আলম, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ন আহ্বায়ক আনোয়ার পারভেজ আনার,কেন্দুয়া উপজেলা যুবমহিলালীগের সহ-সভাপতি শাহনাজ পারভীন প্রমুখ ।

আলোচনা সভার পূর্বে কবি নেহাল হাফিজ ও কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি কবি সমরেন্দ্র বিশ্বশর্মা স্বরচিত কবিতা পাঠ করেন । আলোচনা সভা চলাকালীন সময়ে আলাচকদের বক্তবের এক ফাঁকে “যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই” গানটি খালি কন্ঠে পরিবেশন করেন বাংলাদেশ বেতার ও টেলিভিশন শিল্পী প্রদীপ পন্ডিত ।

এ আলোচনা সভায় কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দসহ সকল ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দ ও মুক্তিযোদ্ধা,শিল্পী,শিক্ষক,সাংবাদিক,সাহিত্যিক,বুদ্ধিজীবি,সামাজিক,সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ,উপজেলার সর্বস্তরের কৃষকলীগ,স্বেচ্ছাসেবকলীগ,যুবলীগ,যুবমহিলালীগ,ছাত্রলীগসহ সকল সহযোগী অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ ও সর্বস্তরের জনগণ উপস্থিত ছিলেন ।

 

 

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 82 বার)


Print
bdsaradin24.com