আগাছা ছাঁটাইয়ের চিন্তা আ’লীগে

Print

আগাছা-পরগাছা ছাঁটাইয়ের চিন্তাভাবনা করছে আওয়ামী লীগ। তারই ধারাবাহিকতায় ইতোমধ্যে দলে শুদ্ধি অভিযান শুরু হয়েছে। দুর্নীতিবাজ ও বিতর্কিত নেতাকর্মীরা এখন দৌড়ের ওপর রয়েছেন। এসব নেতাকর্মীর কেউ কেউ দেশ ছেড়ে পালিয়ে গেছেন। আবার কেউ কেউ গা-ঢাকা দিয়ে দলীয় কর্মকাণ্ড সীমিত করছেন। যদিও বিতর্কিত সব নেতা, মন্ত্রী-এমপি নজরদারিতে রয়েছেন। আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য দলের ২১তম কাউন্সিল পর্যন্ত শুদ্ধি অভিযান দুর্বার গতিতে চলবে বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্র থেকে জানা গেছে।

সূত্র বলেছে, ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশভাবে বিজয়ী হয়ে সরকার গঠন করে। এর পর থেকে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। গত ১০ বছরে দল এবং সহযোগী সংগঠনের মধ্যে অনেকেই দুর্নীতির মাধ্যমে সম্পদের পাহাড় গড়েছেন। অনেকেই নেতিবাচক কর্মকাণ্ড পরিচালনা করে বিভিন্ন সময় দলকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলেছেন। ওই সব নেতার একটি তালিকা দলীয় প্রধানের টেবিলে রয়েছে। এ ছাড়া বিভিন্ন দল থেকে আসা নেতাকর্মীরা আওয়ামী লীগ এবং সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনে ভিড়ে স্বল্প সময়ে ফুলে ফেঁপে উঠেছেন, দলের সুনাম ক্ষুণœ করছেন, বিভিন্ন সংস্থা এবং নিজস্ব সোর্স দিয়ে তথ্য সংগ্রহ করে ওই সব নেতার একটি তালিকাও দলীয় প্রধান সংগ্রহ করে রেখেছেন। আগামী কাউন্সিলে যাতে ওই সব হাইব্রিড ও বিতর্কিত নেতাকর্মী আওয়ামী লীগ এবং সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনে স্থান না পায় সে জন্য শুদ্ধি অভিযান পরিচালনার মাধ্যমে ছাঁটাই করার চিন্তাভাবনা রয়েছে দলটির। ইতোমধ্যে ছাঁটাইয়ের কাজ শুরু হয়ে গেছে। সম্প্রতি দুর্নীতি ও চাঁদাবাজির অভিযোগে শোভন-রাব্বানীকে ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। চলছে যুবলীগে শুদ্ধি অভিযান। মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া, জি কে শামীমকে আইনশৃঙ্খলাবাহিনী গ্রেফতারের পর যুবলীগ থেকেও তারা বহিষ্কার হয়েছেন। পিডিপি থেকে আসা বাংলাদেশ তাঁতি লীগের নেতা জাহাঙ্গীর হোসেন বিশ্বাস, নেছার উদ্দিন আহম্মেদ, রফিকুল ইসলাম তালুকদারকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়েছে।

এ ছাড়াও মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং এর অন্তর্গত বিভিন্ন থানা-ওয়ার্ডের প্রভাবশালী ও হাইব্রিড নেতা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বেশ কয়েকজন বিতর্কিত কাউন্সিলর হাইকমান্ডের নজরদারিতে রয়েছেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 27 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com