জাগ্রত পৃথিবীতে আজকের নারী এখন আধুনিক

Print

নীলিমা আক্তার কেয়া

সমাজের অন্ধকার পথকে পেছনে ফেলে নারীর এগিয়ে যাওয়ার পক্ষে বর্তমান যাত্রা। আজকের ২০১৮ সালে অর্থাৎ একবিংশ শতাব্দীতে এসে নারীর জীবনযাত্রা পুরোটাই বদলে গেছে। নারী এখন আধুনিক। শিক্ষা, কর্মজীবন, সংসার, সামাজিকতা সব ক্ষেত্রে নারী তার জীবনে এনেছে নতুন পরিভাষা। প্রায় প্রতিটি মেয়ে এখন শিক্ষার সুযোগ পায়। পরিবার থেকেই কন্যাসন্তানের শিক্ষার বিষয়টি বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে।

একইভাবে রাষ্ট্রের পক্ষ থেকেও মেয়েদের শিক্ষার জন্য রাখা হচ্ছে রাখা হচ্ছ বিভিন্ন পরিকল্পনা। বাংলাদেশের নারীদের প্রচেষ্টায় দেশের ফ্যাশন শিল্প ও গার্মেন্ট শিল্প আজ এসে দাঁড়িয়েছে নতুন দিগন্তে। অনেক মহিলা তাদের শ্রম ও মেধা দিচ্ছেন এই সেক্টরের উন্নয়ন ও অগ্রগতিতে। এভাবে সমাজের প্রতিটি ক্ষেত্রে নারী রাখছেন অসামান্য অবদান। নারীবাদ’ কথাটির অর্থ নারীকে একজন স্বতন্ত্র ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেওয়া। যা আজ কিছুটা সাফল্যে পরিনত।

জাতিসংঘ ১৯৭৭ সালে ৮ মার্চকে “নারী অধিকার ও বিশ্ব শান্তি দিবস” হিসেবে ঘোষণা করে। ফলে নারীবাদী আন্দোলনগুলো নারীর কোনো কোনো অধিকার আদায়ে সফল হয়েছে।পাশ্চাত্যের সরকারগুলোর দাবি, তাদের দেশে সব ক্ষেত্রেই নারী ও পুরুষের সমান অধিকার রয়েছে। কিন্তু বাস্তবে তা সত্য নয়। আজ বর্তমান নারী বহু এগিয়ে গেলে ও অধিকার গুলো পরিরপূর্ন ভাবে মজবুত না। তার কারন হতে পারে পারিবারিক, হতে পারে সামাজিক। তবু ও আজ তারা পিছিয়ে নয়। বাংলাদেশে নারীর সাফল্য এখন সর্ব ক্ষেত্রে। নারীদের এই সাফল্যের তালিকায় ২০১৪ সালে যোগ হলেন তামান্না-ই-লূৎফী ৷ সামরিক বাহিনীর প্রথম পাইলট হিসেবে সফলভাবে হেলিকপ্টার উড্ডয়ন সম্পন্ন তিনি। যা সামরিক বাহিনীতে নিঃসন্দেহে নারীদের জন্য এক বিরাট সাফল্য ৷ আজকের নারী আগামী দিনের জাগ্রত ভবিষ্যৎ, এটাই চিরন্তন সত্য।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 279 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com