আজ বিপিএল ফাইনাল

Print

বিপিএলে এবার মিরপুরে প্রায় সব ম্যাচেই গ্যালারির বড় অংশ ফাঁকা পড়েছিল। ঢাকার উইকেটে রান হয়নি তেমন। ছিল দর্শকখরাও।

ক্রিস গেইল, সুনীল নারাইনরা বিপিএলে নিয়মিত খেলেন। স্টিভেন স্মিথ, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নাররা এবার বাড়তি মাত্রা যোগ করেন।

ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে লাভজনক ও জমজমাট আসর বসে ৫ জানুয়ারি। শেষ হবে আজ ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফাইনাল দিয়ে।

ফাইনালের আগে টিকিট নিয়ে তুলকালাম। অনলাইনে দু’দিন আগে দেখানো হয়েছে টিকিট শেষ। ফাইনালে আজ মুখোমুখি হবেন সাকিব আল হাসান ও ইমরুল কায়েস।

বিপিএলে ছয় আসরের মধ্যে ঢাকা এ নিয়ে পঞ্চমবার ফাইনাল খেলছে। কুমিল্লার এটি দ্বিতীয় ফাইনাল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান শশাঙ্ক মনোহর আজ মিরপুরে ফাইনালের ভিভিআইপি দর্শক।

বিপিএলের ফাইনাল ম্যাচ উপভোগ করবেন তিনি সস্ত্রীক। বৈশ্বিক ফ্র্যাঞ্চাইজি টি ২০ টুর্নামেন্টগুলোর মধ্যে বিপিএলকে আইপিএলের পর দ্বিতীয় সেরা টুর্নামেন্ট মনে করে বিসিবি।

সেটা আইসিসি সভাপতিকে দেখানোর পরিকল্পনা রয়েছে বোর্ডের। ফাইনালের উইকেটে যেন প্রচুর রান হয় কিউরেটরকে এমনটা জানিয়ে দেয়া হয়েছে।

২০১৫ সালে মাশরাফি মুর্তজার নেতৃত্বে কুমিল্লা প্রথম শিরোপা জিতেছিল। সেবার দারুণ খেলেছিলেন ওপেনার ইমরুল কায়েস। এবার তিনি কুমিল্লার অধিনায়ক।

স্টিভেন স্মিথ ইনিজুরি নিয়ে দেশে ফেরার পর তার কাঁধেই দায়িত্ব তুলে দিয়েছেন কোচ সালাউদ্দিন। তবে মাঠে ছায়া অধিনায়ক হিসেবে আছেন তামিম ইকবাল। দলে অলরাউন্ডারের ছড়াছড়ি। ব্যাটিং লাইনআপও লম্বা।

ব্যাটিংয়ে তারা এভিন লুইস ও তামিম ইকবালের ওপর নির্ভরশীল। শেষদিকে থিসারা পেরেরা ও শহীদ আফ্রিদি আশা দেখাচ্ছেন তাদের। গ্রুপপর্ব থেকে দ্বিতীয় হয়ে সুপার ফোরে প্রথম এলিমিনেটর পর্বে রংপুর রাইডার্সকে হারিয়েই ফাইনাল নিশ্চিত করে কুমিল্লা।

অধিনায়ক ইমরুল কায়েস বলেন, ‘প্রথম থেকেই সবারই লক্ষ্য ছিল ফাইনাল খেলব। ফাইনাল জেতা অনেকটা ভাগ্যের ব্যাপার। আমাদের অনেক ভালো ক্রিকেট খেলতে হবে। আমরা সেরা ক্রিকেট খেলার চেষ্টা করব।’ ঢাকাও অলরাউন্ডারে ঠাসা। অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে আন্দ্রে রাসেল, সুনীল নারাইন ও কিয়েরন পোলার্ডরা বড় শক্তি। গ্রুপপর্বের শেষ ম্যাচ জিতে সুপার ফোর নিশ্চিত করেছিল তারা।

সুপার ফোরে চিটাগং ভাইকিংস ও রংপুর রাইডার্সের মতো বড় দলকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। গ্রুপপর্বে দুটি ম্যাচে ঢাকাকে হারিয়েছে কুমিল্লা। ফাইনালে ঢাকা জিততে পারলে প্রতিশোধের সঙ্গে শিরোপাও হাতে উঠবে সাকিবের। শিরোপা জয়ের ব্যাপারে আশাবাদী সাকিব।

তিনি বলেন, ‘দলটা গোছানো। আশা করি, আমরাই শিরোপা জিতব।’ লড়াইটা দুই দেশি কোচ মোহাম্মদ সালাউদ্দিন ও খালেদ মাহমুদেরও। ঢাকার কোচ খালেদ মাহমুদ বলেন, ‘মাঝে আমরা ছন্দে ছিলাম না। গ্রুপপর্বের শেষদিক থেকে ছন্দে ফিরেছি। আশা করি জিতব।’

কুমিল্লার কোচ সালাউদ্দিন বলেন, ‘সুজন ভাই অনেক বড় কোচ। তিনি হয়তো অনেক কিছুই দেখাতে পারেন, আমি কখনও তার সঙ্গে নিজের তুলনা করি না।’ তামিমের এখনও বিপিএলের শিরোপা জেতা হয়নি।

এবার যদি কুমিল্লা চ্যাম্পিয়ন হয় তাহলে খরা ঘুচবে। কে জিতবে? কাল মিরপুর একাডেমি মাঠে তামিম জানান, ‘কে আর? আমরাই।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 86 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com