আজ যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন

Print

অবশেষে সব শঙ্কা কাটিয়ে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে আজ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। শনিবার (২৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিতব্য এই নির্বাচনকে ঘিরে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দেশজুড়ে মোতায়েন থাকছে তিন লাখ নিরাপত্তাকর্মী। আরও থাকছেন এক লাখ পর্যবেক্ষক।

বার্তা সংস্থা ইকনার প্রতিবেদন থেকে জানা যায়, আফগানিস্তানে সর্বশেষ ২০১৪ সালে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আশরাফ ঘানি ও আব্দুল্লাহ আব্দুল্লাহর কেউই নিরঙ্কুশ বিজয় লাভ করতে পারেনি। দুজনই পরস্পরের বিরুদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ তুলতে থাকলে অচলাবস্থা তৈরি হয়। দুই মাস পর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আশরাফ ঘানি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন আর আব্দুল্লাহ আব্দুল্লাহ নবগঠিত প্রধান নির্বাহীর পদ নেন।

আফগানিস্তানে গত বুধবার রাতে শেষ হয়েছে ২৮ দিনের নির্বাচনী প্রচারণা। আজ দেশটির স্বাধীন নির্বাচন কমিশনের অধীনে ভোটগ্রহণ শুরু হবে। দেশটির সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট হতে গেলে ৫০ শতাংশের বেশি ভোট প্রয়োজন। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, এবারের নির্বাচনে প্রার্থী ১৮ জন।

নির্বাচনে ৯৭ লাখ আফগানের ভোট দেওয়ার কথা। যাদের মধ্যে ৩৩ লাখ নারী। নির্বাচনের প্রাথমিক ফলাফল ঘোষণা করা হবে ১৯ অক্টোবর। সেখানে বিজয়ী ১৫ জন প্রার্থীকে নিয়ে পরবর্তী প্রক্রিয়া শুরু হবে। আগামী ৭ নভেম্বর দেওয়া হবে চূড়ান্ত ঘোষণা।

গণমাধ্যম বলছে, হাড্ডাহাড্ডি লড়াই হবে বর্তমান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, গুলবুদ্দিন হেকমাতিয়ার আর আবদুল্লাহ আবদুল্লাহর মধ্যে। আফগানিস্তান বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় হস্তক্ষেপ করার প্রায় দুই দশক হতে চলল। আফগানিস্তানে মার্কিন অভিযানের পর পেরিয়ে গেছে ১৮ বছর। তালেবানের সঙ্গে দফায় দফায় শান্তি আলোচনা ব্যর্থ হওয়ার পর দেশটিতে প্রায় প্রতিদিনই চলছে বোমা হামলা। তাই এবারের নির্বাচনকে চ্যালেঞ্জপূর্ণ বলছেন অনেকে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com