আদার এত গুণ!

Print

আদা খুবই সুপরিচিত একটি মসলা। রান্নার স্বাদ বাড়াতে আদার ব্যবহারের কথা সকলের জানা। কেউ কেউ আবার মুড়ির ও রঙ চায়ের সঙ্গে আদা মিশিয়ে খেতে পছন্দ করেন। কিন্তু জানেন কি, এই আদা শরীরের নানা জটিল ও ভয়ানক রোগ মোকাবিলায় কতটা সফল? আসুন জেনে নেয়া যাক-

পরিপাক নালির প্রদাহ কমাতে আদার জুড়ি মেলা ভার। পাচক রস নিঃসরণে সহায়তা করে আদা।

অন্তঃসত্ত্বা নারীদের জন্য আদা খুবই উপকারী। গর্ভাবস্থায় বমি বমি ভাব হলে আদা চিবিয়ে খেলে উপকার পাওয়া যায়। পাশাপাশি এটি মর্নিং সিকনেস প্রতিরোধ করে।

পেশির ব্যথায় আদা খুবই উপকারী। ২৫ শতাংশ পেশির ব্যথা কমাতে সক্ষম আদা।

এক গবেষণায় দেখা গেছে, আদা খুব তাড়াতাড়ি গাঁটের ব্যথা কমাতে এবং গাঁটের ক্ষয়রোধ করতে সাহায্য করে।

মাত্র তিন দিন তিন গ্রাম আদার গুঁড়ো খেলে কোলেস্টেরলের মাত্রা দ্রুত কমে যায়। এতে হার্ট অ্যাটাক বা হৃদরোগের ঝুঁকি অনেক কমে।

১২ সপ্তাহ ধরে দৈনিক ২ গ্রাম আদা খেলে ডায়াবেটিসের ঝুঁকি ১০ ভাগ কমে যায়।

ক্যানসার প্রতিরোধেও উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে আদা। আদার মধ্যে রয়েছে ক্যানসার প্রতিরোধক উপাদান। কোলনের ক্যানসার কোষ ধ্বংস করে আদা।

আদার মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিড্যান্ট ও বায়ো-অ্যাকটিভ উপাদান, যা মস্তিষ্কের কার্যক্রম সচল রাখে। এতে স্মৃতিশক্তিও বাড়ে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 15 বার)


Print
bdsaradin24.com