আন্তর্জাতিক মানের রাবার যন্ত্রাংশ তৈরি হচ্ছে খুলনা শিপইয়ার্ডে

Print

দেনার দায়ে ডুবতে বসা খুলনা শিপইয়ার্ড লিমিটেড এখন ঘুরে দাঁড়িয়েছে। লাভজনক এ প্রতিষ্ঠানটির একটি অঙ্গ প্রতিষ্ঠান খুলনা শিপইয়ার্ড রাবার ফ্যাক্টরিই এখন বছরে ৩০ কোটি টাকা মুনাফা করবে। দেশে প্রথম আন্তর্জাতিক ও গুণগত মানসম্পন্ন রাবার যন্ত্রাংশ তৈরির কারখানা স্থাপন করেছে নৌবাহিনী পরিচালিত খুলনা শিপইয়ার্ড।

এ ফ্যাক্টরিতে নৌবাহিনী ও কোস্টগার্ডসহ মেরিটাইম সংস্থার জাহাজ, সাবমেরিন, টাগবোট, পন্টুন, জেটিসহ অন্যান্য মেরিন রাবার আইটেম যন্ত্রাংশ তৈরি করা হচ্ছে। এখানে যুক্তরাষ্ট্র, জাপান, তাইওয়ান, ইন্দোনেশিয়া ও চীনসহ বিদেশ থেকে আমদানিকৃত রাবারের কাঁচামাল ব্যবহৃত হচ্ছে।

কারখানাটি সম্পূর্ণভাবে উৎপাদনে গেলে বছরে বিপুল পরিমাণ টাকার যন্ত্রাংশ তৈরি করবে। যা দেশের চাহিদা মেটানোর পাশাপাশি কয়েক হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে। বিদেশে প্রশিক্ষিত কর্মী ও প্রকৌশলীদের তত্ত্বাবধানে সম্পূর্ণ অটোমেটিক পদ্ধতিতে মাননিয়ন্ত্রণের মাধ্যমে পণ্য উৎপাদিত হওয়ায় এ কারখানাটি ইতোমধ্যেই আর্ন্তজাতিক সনদও লাভ করেছে।

খুলনা শিপইয়ার্ডের রাবার ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার (ডিজাইন ও প্লানিং) ক্যাপ্টেন এম শহিদুল্লাহ আল ফারুক (ই) পিএসসি, বিএন  জানান, ১৯৫৭ সালে খুলনার রূপসা নদীর তীরে ৬৮.৯৭ একর জমিতে খুলনা শিপইয়ার্ড গড়ে উঠলেও নানা কারণে ১৯৮০ সালের দিকে রুগ্ন শিল্পে পরিণত হয়। ১৯৯৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মৃত প্রায় খুলনা শিপইয়ার্ডকে নৌবাহিনীর কাছে হস্তান্তর করার পর ২০১৩-১৪ সাল থেকে যুদ্ধ জাহাজসহ সব ধরনের জলযান তৈরিতে সক্ষমতা অর্জন করে। কিন্তু এসব যুদ্ধ জাহাজসহ সামুদ্রিক জলযানের জন্য প্রয়োজনীয় রাবার আইটেম ও খুচরা যন্ত্রাংশ তৈরির জন্য মানসম্পন্ন কারখানা না থাকায় সঠিক সময় ও গুণগত মানসম্পন্ন জাহাজ নির্মাণ যেমন ব্যাহত হচ্ছে। তেমনি বিদেশ থেকে এসব রাবার যন্ত্রাংশ আমদানি করতে বিপুল বৈদেশিক মুদ্রা ব্যয় হচ্ছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com