আপনার প্রাইভেসি রক্ষায় মজিলার নতুন পদক্ষেপ

Print

ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য তথা প্রাইভেসি রক্ষা করতে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে ওপেন সোর্স ব্রাউজার মজিলা। প্রতিষ্ঠানটি জানিয়েছে, যেসব ওয়েবসাইট এবং বিজ্ঞাপনদাতা কোম্পানি ব্যবহারকারীর কম্পিউটার ট্র্যাক করতে পারে তাদের ব্লক করে দেওয়া হবে।

প্রাইভেসি রক্ষার নিশ্চয়তা দিতে কয়েক মাস ধরে প্রযুক্তি জগতে রীতিমতো ‘যুদ্ধ’ শুরু হয়েছে। ফেসবুক নানা ধরনের পদক্ষেপ ইতিমধ্যে নিয়েছে। ‍গুগলও শুরু করেছে। তালিকায় যোগ হয়েছে অ্যাপলের মতো প্রতিষ্ঠান। তাদের দেখাদেখি নিজেদের বিশ্বস্ততা বাড়াতে নতুন ঘোষণা দিল মজিলাও।

আপনি যখন বিভিন্ন ওয়েবসাইটে কোনো ব্রাউজার ব্যবহার করে প্রবেশ করেন, তখন কতগুলো কুকিজ ওই ব্রাউজারে স্টোর হয়ে যায়। এগুলো হল ছোট টেক্সট ফাইল।

দুই ধরনের কুকিজ সাধারণত স্টোর হয়। ফার্স্ট পার্টি কুকিজ ওয়েবসাইটের অপারেটর থেকে, এবং থার্ড পার্টি কুকিজ বিভিন্ন বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান অথবা অ্যানালেটিক্যাল ফার্ম থেকে আসে।

মজিলা এক ব্লগ পোস্টে জানিয়েছে, নিজস্ব ফিচারের মাধ্যমে তারা সেইসব কুকিজ ব্লক করবে, যেগুলো ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে।

বিভিন্ন ওয়েবসাইট কিংবা অ্যাপে আপনি যখন ক্লিক করেন, তখন ওই কুকিজগুলোর মাধ্যমে আপনার ফোনের অনেক তথ্য কোম্পানিগুলোর হাতে চলে যায়। আপনি কোথায় যাচ্ছেন, কোন ওয়েবসাইটে কত সময় থাকছেন, অনলাইনে আপনার পছন্দের বিষয় কী-সব তারা জেনে যায়। এগুলো বিশ্লেষণ করে, তারা আপনার মোবাইলে, ফেসবুকে কিংবা ইনস্টাগ্রামে বিজ্ঞাপন পাঠায়।

প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর এই কৌশল নিয়ে সারা বিশ্বে সমালোচনা চলছে। সবচেয়ে বেশি তোপের মুখে পড়তে হয় ফেসবুক এবং গুগলকে। তারা এখন ব্যবসার এই ধরন পাল্টানোর চেষ্টা করছে।

মজিলা জানিয়েছে, যারা ফায়ারফক্সের সর্বশেষ ভার্সন ব্যবহার করবেন, তারা প্রাইভেসির নতুন সুবিধা পাবেন। আপনি যদি ইতিমধ্যে নতুনভাবে ইনস্টল করে থাকেন, তবে সামনের কয়েক মাসের মধ্যে অটোমেটিক ব্লকিং শুরু হয়ে যাবে। নতুন এই ফিচারের কারণে কিছু কিছু ওয়েবসাইট ব্যবহার করতে সমস্যা দেখা দিতে পারে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
bdsaradin24.com