আফগানিস্তান থেকে দ্রুত বেরিয়ে আসতে চায় যুক্তরাষ্ট্র

Print

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে, তিনি যত তাড়াতাড়ি সম্ভব আফগানিস্তান থেকে বেরিয়ে আসতে চান। তিনি আরও জোর দিয়ে বলেন, এই ‘উন্মাদ যুদ্ধে’ মার্কিন যুক্তরাষ্ট্রের জড়িত হওয়া কখনোই উচিত ছিল না।

সি-স্প্যান টেলিভিশন নেটওয়ার্ককে দেয়া একটি সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আমরা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কাজ চালিয়ে যাবো। আমরা সেনা প্রত্যাহার করতে যাচ্ছি। যত তাড়াতাড়ি সম্ভব আমরা আফগানিস্তান থেকে বেরিয়ে যেতে চাই। আমি এই উন্মত্ত যুদ্ধগুলো থেকে বেরিয়ে আসতে চাই যাতে জড়ানো আমাদের কখনোই উচিত ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমাদের মিত্ররাও এখনই তালেবানের সাথে একটি চুক্তি করতে কাজ করছেন। আমি আশা করছি যে এই চুক্তিটি এমন একটি সিদ্ধান্তের দিকে নিয়ে যাবে যা যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের অনুমতি দেবে।

বৃহস্পতিবার তালেবানের এক মুখপাত্র সুহেল শাহীন আরও বলেন, যুক্তরাষ্ট্র ও তালেবান গত আট মাস ধরে যে চুক্তি নিয়ে আলোচনা করছে তা চূড়ান্ত করার কাছাকাছি চলে এসেছে। তিনি আশা প্রকাশ করেন যে এই চুক্তিটি আফগানিস্তানে বিদেশী সামরিক উপস্থিতির সমাপ্তি ঘটাবে। তবে তিনি খুব দ্রুত সময়ে যুদ্ধবিরতির কথা অস্বীকার করেছেন।

দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয় থেকে টেলিফোনে তালেবানের মুখপাত্র সাংবাদিকদের বলেছেন, ‘আমরা কাছাকাছি চলে আসছি। আলোচকরা চুক্তির ক্ষেত্রে সব বড় ইস্যুর ব্যাপারে কাছাকাছি আসতে পেরেছে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 17 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com