আবার মন্ত্রী উপদেষ্টার লড়াই

Print

আবার সরকারের উপদেষ্টা এবং মন্ত্রীদের লড়াই শুরু হয়ে গেছে। আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে দেশ পরিচালনা করতে গিয়ে নানা অস্বস্তিতে ভুগছে। এই অস্বস্তির মধ্যে নানারকম সমস্যা দৃশ্যমান হচ্ছে। সাম্প্রতিক সময়ে ডেঙ্গু, গুজব সন্ত্রাস এবং বন্যা পরিস্থিতি মোকাবেলা করতে গিয়ে দেখা যাচ্ছে যে সরকারের মধ্যে সমন্বয়ের অভাব রয়েছে। শুধু তা-ই নয়, সাম্প্রতিক সময়ে সরকারের মন্ত্রী, উপদেষ্টাদের মধ্যে মতবিরোধের খবর পাওয়া গেছে। প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে এই মতবিরোধ প্রকাশ্য হয়েছে বলে আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করে একটি শক্তিশালী উপদেষ্টামণ্ডলী গঠন করেছিলেন। সেই সময়ে উপদেষ্টামণ্ডলীর কারো কারো ক্ষমতা মন্ত্রীদের চেয়েও অনেক বেশিই ছিল। এ নিয়ে সংসদে বিভিন্ন সময়ে প্রশ্নও উঠেছিল। সেসময় উপদেষ্টাদের কর্তৃত্ব এবং ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল বিভিন্ন মহলে। উপদেষ্টারা শপথ না নিয়ে কেন মন্ত্রিসভার বৈঠকে কেন উপস্থিত থাকেন সেই প্রশ্নও উঠেছিল জাতীয় সংসদে। এরপর উপদেষ্টাদের মন্ত্রিসভার বৈঠকে সীমিত করা হলেও উপদেষ্টাদের ক্ষমতা কমেনি। কিন্তু দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগের উপদেষ্টা কমিটির কর্তৃত্ব কমিয়ে ফেলা হয়, উপদেষ্টামণ্ডলীর ক্ষমতাও সংগঠিত করা হয়। এসময় উপদেষ্টামণ্ডলীর মধ্যে সবচেয়ে বেশি প্রভাবশালী উপদেষ্টা হিসেবে পরিচিত এইচ টি ইমামকে জনপ্রশাসন উপদেষ্টা থেকে সরিয়ে রাজনৈতিক উপদেষ্টা করা হয়। দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর ভূমিকা গুরুত্বপূর্ণ ছিল না। শুধুমাত্র আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীকে স্বপ্রতিভ হতে দেখা গেছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com