ঢাকাসোমবার , ৩০ মে ২০২২
  1. আন্তর্জাতিক
  2. ইতিহাস ঐতিয্য
  3. ইসলাম
  4. কর্পোরেট
  5. খেলার মাঠে
  6. জাতীয়
  7. জীবনযাপন
  8. তথ্যপ্রযুক্তি
  9. দেশজুড়ে
  10. নারী কন্ঠ
  11. প্রেস বিজ্ঞপ্তি
  12. ফার্মাসিস্ট কর্নার
  13. ফিচার
  14. ফ্যাশন
  15. বিনোদন

আবির্ভাবেই আইপিএলের শিরোপা জিতল গুজরাট টাইটান্স

ডেস্ক নিউজ
মে ৩০, ২০২২ ৬:৫২ পূর্বাহ্ণ
Link Copied!

ভিনি ভিডি ভিসি! আসলাম, দেখলাম, জয় করলাম। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে আবির্ভাবেই সবাইকে চমকে দিয়েছে গুজরাট টাইটান্স। সম্পূর্ণ নতুন এই ফ্র্যাঞ্চাইজিটি নিজেদের প্রথম আসরেই বাগিয়ে নিয়েছে আইপিএলের শিরোপা। এর আগে লিগ পর্বেও সবার শীর্ষে অবস্থান ছিল দলটির।

আবির্ভাবেই আইপিএলের শিরোপা জিতল গুজরাট টাইটান্স
নিজেদের প্রথম আসরেই আইপিএলের শিরোপা জিতল গুজরাট টাইটান্স।

হাই ভোল্টেজ ফাইনাল ম্যাচে প্রতিপক্ষ রাজস্থান রয়্যালসকে দাঁড়াতেই দেয়নি গুজরাট। ফলে শেন ওয়ার্নকে উৎসর্গ করার অভিপ্রায় নিয়ে ১৪ বছর পর ফাইনাল খেলতে নামা রাজস্থান একরাশ হতাশ নিয়ে মাঠ ছেড়েছে। প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৩০ রান জড়ো করে রাজস্থান, যা হেসেখেলে ছুঁয়ে ফেলে হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স।

১ লক্ষেরও বেশি দর্শক ধারণক্ষমতার নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় রাজস্থান। যথারীতি তরুণ যশস্বী জাইসওয়ালের সাথে ইনিংসের সূচনা করতে নামেন আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক জস বাটলার। জাইসওয়াল যতক্ষণ ক্রিজে ছিলেন ততক্ষণ মারকুটে ব্যাটিংয়েরই চেষ্টা করেছেন। তবে ১৭ ম্যাচে ৮৬৩ রান করা বাটলার এদিন যেন নিজের ছায়া হয়ে ছিলেন।

জাইসওয়াল ১৬ বলে ২২ রান করে বিদায় নেওয়ার পর অধিনায়ক স্যাঞ্জু স্যামসন ১১ বলে ১৪ ও দেবদূত পাড়িকাল ১০ বলে মাত্র ২ রান করে বিদায় নেন। বাটলার প্রতিরোধ গড়ার বদলে উল্টো চাপ বাড়িয়ে তোলেন। ত্রয়োদশ ওভারের প্রথম বলে দলীয় ৭৯ রানে বিদায় নেওয়ার আগে ৩৫ বল মোকাবেলা করে ৩৯ রান করেন বাটলার, যে ইনিংসে ছিল ৫টি চার।

এরপর কেউই দলের হাল ধরার মত ব্যাটিং করতে পারেননি। শেষপর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে মাত্র ১৩০ রান দাঁড়ায় রাজস্থানের সংগ্রহ। গুজরাটের পক্ষে অধিনায়ক হার্দিক পান্ডিয়া একাই শিকার করেন তিনটি উইকেট। এছাড়া রবিশ্রীনিবাসন সাই কিশোর দুটি এবং রশিদ খান, মোহাম্মদ শামি ও যশ দয়াল একটি করে উইকেট শিকার করেন।

আইপিএল ফাইনাল
ফাইনালেও অধিনায়কোচিত পারফরম্যান্স ছিল হার্দিক পান্ডিয়ার।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে গুজরাটের শুরুটা প্রত্যাশা অনুযায়ী হয়নি। রাজস্থানের নিয়ন্ত্রিত বোলিংয়ে শুরুতে রান তুলতে একটু হিমশিম খেতে হয়েছে শুবমান গিলদের। ঋদ্ধিমান সাহা ৭ বলে ৫ রান ও ম্যাথু ওয়েড ১০ বলে ৮ রান করে বিদায় নিলে চাপ ভর করে বসে।

তবে বল হাতে দারুণ ভূমিকা রাখা পান্ডিয়া ব্যাট হাতেও দলকে এনে দেন স্বস্তি। ৩০ বলে ৩৪ রানের কার্যকরী ইনিংস খেলে তিনি বিদায় নিলে গিলের সাথে হাল ধরেন ডেভিড মিলার। মিলারের মারকুটে ব্যাটিংয়ে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় গুজরাট।

গিল ৪৩ বলে ৪৫ ও মিলার ১৯ বলে ৩২ রান করে অপরাজিত থাকেন। গুজরাট ১১ বল ও ৭ উইকেট হাতে রেখেই পেয়ে যায় চ্যাম্পিয়ন তকমা।

সংক্ষিপ্ত স্কোর

টস : রাজস্থান রয়্যালস

রাজস্থান রয়্যালস : ১৩০/৯ (২০ ওভার)
বাটলার ৩৯, জাইসওয়াল ২২
হার্দিক ১৭/৩, সাই কিশোর ২০/২, রশিদ ১৮/১

গুজরাট টাইটান্স : ১৩৩/৩ (১৮.১ ওভার)
গিল ৪৫*, হার্দিক ৩৪, মিলার ৩২*
বোল্ট ১৪/১, চাহাল ২০/১

ফল : গুজরাট টাইটান্স ৭ উইকেটে জিতে চ্যাম্পিয়ন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।