আমাদের গ্যাস চলে যাবে মিয়ানমারে!

Print

গ্যাসের দাম বাড়ানোর কোনো প্রয়োজন নেই বলে মনে করছেন জ্বালানি বিশেষজ্ঞরা। তাদের মতে, গ্যাস খাতে সুশাসন এলে আর চুরি বন্ধ করা হলে ঘাটতি এমনিতেই কমে যাবে। পাশাপাশি উচ্চ মূল্যের জ্বালানির ওপর নির্ভরশীলতা কমে যাবে অভ্যন্তরীণ গ্যাস উৎপাদন বাড়ানো হলে। তারা জানিয়েছেন, বর্তমানে গ্যাসের মূল্য বাড়ানো হলে শিল্পের উৎপাদন ব্যয় বেড়ে যাবে। বেড়ে যাবে সব ধরনের পণ্যের দাম। এতে শুধু এই মূল্য বৃদ্ধি সাধারণ মানুষকেই ভোগাবে না, দেশের শিল্প উৎপাদনেও এর নেতিবাচক প্রভাব পড়বে।

পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক ও জ্বালানি বিশ্লেষক বিডি রহমত উল্লাহ গত সোমবার জানিয়েছেন, গ্যাস খাতে লোকসান কমাতে হলে প্রথমে চুরি ঠেকাতে হবে। পাশাপাশি সাগর ও স্থলভাগে গ্যাস অনুসন্ধানের ওপর জোর দিতে হবে। তিনি বলেন, ভারত ও মিয়ানমারের সাথে বাংলাদেশের সমুদ্রসীমা নিষ্পত্তি হলেও সমুদ্রে গ্যাসক্ষেত্র আবিষ্কারের জন্য অনুসন্ধান চালানো হয়নি। যদিও সমুদ্রসীমা নিষ্পত্তির পর মিয়ানমার বেশ দ্রুততার সাথেই ১১ নম্বর গ্যাস ব্লকে গ্যাসক্ষেত্র আবিষ্কার করেছে।

২০১৭ সাল থেকে মিয়ানমার বাণিজ্যিকভাবে চীন ও ভারতের কাছে গ্যাস বিক্রি করছে। অথচ এর পাশেই আমাদের ১২ নম্বর ব্লক। এ ব্লক থেকে গ্যাস উত্তোলন তো দূরের কথা কী পরিমাণ গ্যাস মজুদ রয়েছে তাও আমরা নির্ধারণ করতে পারিনি। প্রথমে সাগর বক্ষের এ ব্লক থেকে গ্যাস ক্ষেত্র আবিষ্কারের জন্য মার্কিন কোম্পানি শেভরনের সাথে চুক্তি করা হয়েছিল। কিন্তু চুক্তির কিছু দিনের পর তা বাতিল করা হয়েছে। আবার কোরিয়ান এক কোম্পানির সাথে চুক্তি করা হয়েছে। শেভরনের সাথে চুক্তি বাতিল না করলে এতদিন গ্যাসপ্রাপ্তির সময় এসে যেত বলে তিনি মনে করেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 16 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com