আমিরাতে খেয়ে-না খেয়ে কাটছে ৩ শতাধিক প্রবাসীর জীবন

Print

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির শিল্প নগরী ‘মোসাফফার ৪০ নং আল ওয়াসিতা’ নামে একটি কোম্পানিতে ৩ শতাধিক শ্রমিক মানবেতর জীবন যাপন করছে। এরমধ্যে অর্ধশত প্রবাসী বাংলাদেশি রয়েছে বলে জানা গেছে। মালিকপক্ষ ৭ মাস যাবৎ বেতন ও খাদ্য না দেয়ায় তারা মানবেতর দুর্বিষহ জীবন পার করছেন।

ইতোমধ্যে অনেকের ভিসা ও স্বাস্থ্য কার্ডের মেয়াদ শেষ হওয়ায় দেশটিতে স্বাধীনভাবে চলতে পারছেন না। কোনো রোগব্যাধি হলে চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন এসব শ্রমিকেরা। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি প্রবাসে বেকার হওয়ায় তাদের পরিবারে পড়েছে দুঃখের কালো মেঘের ছায়া।

এসব রেমিটেন্স যোদ্ধাদের দূতাবাস ও সরকারের কাছে আকুতি তারা ফিরে যেতে চান তাদের স্বজনদের কাছে। আমিরাত সরকারকে নিয়ে ব্যবস্থা নিচ্ছেন বাংলাদেশ দূতাবাস বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত।

অনেকে স্থানীয় আদালতে মামলা করে কোম্পানির নতজানুর কারণে তাদের রায় বার বার পিছিয়ে যাচ্ছে। মালিকপক্ষ তাদের বাসস্থানের ভাড়া পরিশোধ না করার তাদেরকে বাড়ি থেকে বের করার জন্য বিদ্যুৎ সংযোগ বিছিন্ন করা হয়।

পাশ্ববর্তী অন্যান্য দেশের দূতাবাস নিজ নিজ দেশীয় শ্রমিকদের জন্য খাবারের ব্যবস্থা গ্রহণ করলেও বাংলাদেশিরা নিজ দেশের দূতাবাস থেকে কোনো প্রকার খাবার ও সহযোগিতা পাননি বলে অভিযোগ করেন। দূতাবাস ও সরকারের কাছে আবেদন তাদের পাওনা আদায় করে দেশে পাঠানোর ব্যবস্থা করা।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ডাক্তার মোহাম্মদ ইমরান বলেন, ভুক্তভোগী শ্রমিকের খবর পাওয়ার পর ব্যবস্থা নিয়েছে দূতাবাস। আগামীতে স্থানীয় আইন মেনে চলার জন্য সবাইকে পরামর্শও দেন তিনি। দূতাবাস ও এসব রেমিটেন্স যোদ্ধাদের সহযোগিতা এগিয়ে এসে তাদের স্বজনদের মুখে হাসি ফুটাবেন এমনটাই প্রত্যশা সবার।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 17 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com