আম্মাজানের ২০ বছর, মান্না ও আইয়ুব বাচ্চুকে মনে পড়ে

Print

দেশের কালজয়ী সিনেমাগুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি সিনেমা আম্মাজান। এখনো মানুষের আবেগের সঙ্গে মিশে আছে সেই সিনেমা। এখনো পথে প্রান্তরে মানুষের মুখে মুখে ঘুরে ফেরে এই ছবির ‘আম্মাজান আম্মাজান আপনি বড়ই মেহেরবান’ গানটি।

ছবিটিতে ছেলের চরিত্রে অভিনয় করে দর্শকের ভালোবাসায় ভেসেছিলেন চিত্রনায়ক মান্না।

দেখতে দেখতেই ২০ বছর হয়ে গেলো ‘আম্মাজান’ ছবিটি মুক্তি পাওয়ার। ১৯৯৯ সালের ২৫ জুন ছবিটি মুক্তি পেয়েছিল। সপ্তাহের পর সপ্তাহ চলেছিলো সিনেমা হলে। হয়েছিলো ব্যাবসা সফল। এই ছবিতে ‘আম্মাজান’ চরিত্রে অভিনয় করেছেন কিংবদন্তী অভিনেত্রী শবনম। মা ভক্ত ছেলের ভূমিকায় ছিলেন মান্না।

ছবিটির গল্পে দেখা যায়, মান্না তার মায়ের সব ইচ্ছে পূূর্ণ করার চেষ্টা করে, মায়ের সম্মানে যে কোনো কাজ সে করতে পারে। কিন্তু মা তাকে একটা কারণে ছোটবেলা থেকে পর্যন্ত ভুল বোঝে। ছবিটিতে এক প্রতিবাদী চরিত্র ছিলেন মান্না।

২৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে কাজী হায়াৎ শ্রেষ্ঠ চিত্রনাট্যকার বিভাগে পুরস্কার লাভ করেন এই ছবিটির জন্য। কাজী হায়াৎ পরিচালিত ‘আম্মাজান’ ছবিটি প্রযোজনা করেছেন ও কাহিনী লিখেছেন মনোয়ার হোসেন ডিপজল এবং চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন কাজী হায়াৎ। ছবিটিতে শবনম ও মান্না ছাড়াও আরও অভিনয় করেছেন মৌসুমী, আমিন খান, ডিপজল, মিজু আহমেদ প্রমুখ।

আজ ছবিটির ২০ বছরে মনে পড়ে ছবির নায়ক মান্নাকে। মনে পড়ে ছবির জনপ্রিয় গায়ক আইয়ূব বাচ্চুকে। দুজনেই আজ প্রয়াত। তাদের স্মৃতির কথা মনে করে শোকাচ্ছন হলেন ছবির পরিচালক কাজী হায়াত। তিনি জাগো নিউজের মাধ্যমে দুজনের জন্যই দোয়া চেয়েছেন।

কাজী হায়াৎ বলেন, আম্মাজান’ ছবিতে ‘আম্মাজান’ গানটি গেয়ে নতুন রেকর্ডের জন্ম দিয়েছিলো সে। তার এই গান বাংলাদেশের বাইরেও ঝড় তুলেছিলো বাংলার ভাষার শ্রোতা ও সিনেমার দর্শকদের মনে। এই ছবির ‘স্বামী আর স্ত্রী বানাইছে কোন মিস্তিরি’ গানটিও তুমুল জনপ্রিয়তা পেয়েছিলো।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 84 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com