আর্টিস্টদের এত সহযোগিতা জীবনেও পাইনি: বান্নাহ

Print

মাবরুর রশীদ বান্নাহ। হালের ব্যস্ত নির্মাতাদের একজন। যিনি দক্ষতার পরিচয় দিয়ে তৈরি করে নিয়েছেন নিজের দর্শকশ্রেণি। ছোট পর্দার নির্মাতা হিসেবে অবস্থান করে নিয়েছেন প্রথম সারিতে। কোয়ান্টিটি ও কোয়ালিটির সমন্বয় করতে পারেন বলে বান্নাহর ওপর প্রযোজকদেরও আস্থা প্রবল।

 

এবারের ঈদে বান্নাহ নির্মাণ করেছেন ১৮টি নাটক। সংখ্যাটা নিঃসন্দেহে বেশি। তবে কাজের আধিক্যে মানের কথা ভুলে যাননি তিনি। নিজের সর্বোচ্চটা দিয়েই প্রতিটি কাজ সৃষ্টি করেছেন বান্নাহ। এমনটাই জানালেন নিউজজি’র সঙ্গে আলাপকালে

বিভিন্ন টিভি চ্যানেল ও ইউটিউবে প্রচারের জন্য এই ঈদে প্রচুর নাটক-টেলিফিল্ম নির্মিত হয়েছে। যথাসময়ে সেগুলো প্রচার হয়েছে এবং হচ্ছে। তবে এরই মধ্যে আলোচনায় রয়েছে কয়েকটি নাটক। যেগুলোর গল্প, নির্মাণ আর শিল্পীদের অভিনয়ের প্রশংসা করছেন দর্শকরা।

 

 

দর্শকপ্রিয়তা ও প্রশংসা পাওয়া নাটকগুলোর মধ্যে প্রথম দিকেই রয়েছে ‘আশ্রয়’। প্রচারের পর এই নাটকটি নিয়েই বেশি প্রশংসা করছেন দর্শকরা। পারিবারিক বন্ধন ও বাবা-মার সঙ্গে সন্তানের সম্পর্কের দিক নিয়ে নির্মিত হয়েছে নাটকটি। যেখানে বৃদ্ধ স্বামী-স্ত্রী চরিত্রে অভিনয় করেছেন খ্যাতিমান অভিনেতা মোশাররফ করিম ও জাকিয়া বারী মম। অন্যদিকে মধ্য বয়সী দম্পতির ভূমিকায় অভিনয় করেন তাহসান ও নুসরাত ইমরোজ তিশা।

এই নাটক নির্মাণের অভিজ্ঞতা নিয়ে মাবরুর রশীদ বান্নাহ বলেন, ‘আশ্রয়’ নাটকে কাজ করতে গিয়ে আমি প্রত্যেকের সহযোগিতা পেয়েছি। মোশাররফ ভাই, মম আপু, তাহসান ভাই, তিশা আপু, আমার প্রযোজক; সবাই আমাকে সহযোগিতা করেছেন। যেন সুন্দরভাবে কাজটা শেষ করতে পারি। আর্টিস্টদের কাছ থেকে এতো সহযোগিতা আমি জীবনেও পাইনি।

প্রেম-ভালোবাসা কিংবা কমেডি যেই ধরণের নাটকই হোক না কেন, প্রতিটি নাটকেই একটি সামাজিক বা পারিবারিক বার্তা দিয়ে থাকেন বান্নাহ। এবার ঈদেও সেই ধারা অব্যাহত রেখেছেন তিনি। তার প্রায় সবগুলো নাটকেই রয়েছে পরিবার ও সমাজ সচেতনতার বার্তা। তিনি বলেন, ‘আশ্রয়’, ‘মুগ্ধ ব্যাকরণ’, ‘লেডি কিলার ২’, ‘থার্ড জেন্ডার’, ‘এটাই ভালোবাসা’ কিংবা ‘একটু পর রোদ উঠবে’ সব নাটকেই আমি একটি করে সোশ্যাল মেসেজ দিয়েছি। আমি একটা স্বপ্ন নিয়ে কাজ করি। আমার চিন্তা থাকে, যদি আমার কাজ দ্বারা প্রভাবিত হয়ে সমাজ থেকে একটি ইভটিজার কমে, একটি পরিবার যদি ভালো থাকার উপায় খুঁজে পায়, এটাই আমার সার্থকতা। আমি শুধু বিনোদন দিতে চাই না। বিনোদনের মোড়কে সামাজিক বার্তা ছড়িয়ে দিতে চাই।

সস্তা কমেডি কিংবা প্রেম নিয়ে দর্শক টানার দৌড়ে না গিয়ে নিজের গতিতে গল্পভিত্তিক কাজ করছেন বান্নাহ। আর সেগুলো থেকে সাড়াও পাচ্ছেন দারুণ। তিনি বলেন, আমার প্রতিটি নাটক প্রচারের পর দর্শকদের প্রতিক্রিয়া খুব যত্ন সহকারে দেখি। সোশ্যাল মিডিয়ায় তারা নাটকটি নিয়ে কী প্রতিক্রিয়া দিচ্ছেন, সেটা জানার চেষ্টা করি। এবারের ঈদের কাজগুলো নিয়ে আমি সত্যিই সন্তুষ্ট। এত এত ইতিবাচক সাড়া পাচ্ছি, বলে বোঝাতে পারবো না।

এক ঈদে ১৮টি নাটক নির্মাণ করেছেন বান্নাহ। সংখ্যা হিসেবে এটা যে বেশি, সেটা মানেন তিনিও। তবে তার ভাষ্য, আমি যদি কোয়ালিটি এবং কোয়ান্টিটি দুটো ঠিক রাখি, তাহলে সমস্যা কোথায়? আমার ১৮টি নাটকের মধ্যে কোন কাজটা খারাপ হয়েছে, কোন দিক দিয়ে খারাপ হয়েছে, সেটা নির্দিষ্ট করে বলুক কেউ। আমি তো শুধরে নিতে প্রস্তুত। আর সব নাটক সবার ভালো লাগবে, এটা তো সম্ভব না।

বান্নাহ পরিচালিত এবারের ঈদের অন্যান্য নাটকগুলর মধ্যে রয়েছে ‘আমার মিস্টার পরিষ্কার’, ‘ভিউ বাবা’, ‘দ্য ফুল’, ‘লুজারস টু’, ‘রানিং সু’, ‘খারাপ ছেলে’, ‘মেন্টাল মনির’, ‘ডেইট’, ‘ফ্রেন্ডস ভার্সেস চিটার্স’, ‘ছ্যাকা খেয়ে ব্যাকা’, ‘ফিরে আসি বারবার’ ইত্যাদি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
bdsaradin24.com