আর নয় মশার যন্ত্রণা, জেনে নিন পাঁচ উপায়

Print

দিনে বা রাতে আপনার আরামকে হারাম করে দেওয়ার জন্য মশাই যথেষ্ট। ইদানিং এই মশার কামড়ে নগরবাসী চিকুনগুনিয়ার মতন ভয়াবহ জ্বরে আক্রান্ত হচ্ছে। আর তাই ঘরের নিত্যদিনের বাজারের তালিকায় আলাদা ভাবে জায়গা নিয়েছে মশা তাড়ানোর কয়েল। তবে মশার কয়েল আপনার শরীরের জন্য খারাপ। আর তাই আজ আপনাদেরকে জানাবো কিভাবে কয়েল ছাড়া মশা তাড়ানোর কিছু সাধারণ উপায় যা আপনাকে ও আপনার পরিবারকে রাখবে সুরক্ষিত।

(১) তেল ব্যবহার: বাংলার অতি পরিচিত ভেষজ নীম মশা তাড়াতেও খুবই উপকারী। ঘরের পাশে নীমের গাছ থাকলে তার বাতাস মশা তাড়াতে করবে সাহায্য। এছাড়াও নীমের তেল কয়েক ফোঁটা জলপাইয়ের তেলের সঙ্গে মিশিয়ে শরীরে মাখলে মশা কোনোভাবেই পারবে না আপনার শরীরে হুল ফোঁটাতে। ঘিয়ের প্রদীপের মতো নীমের তেলের প্রদীপ ঘরে কোণে রেখে দিলে ঘরও থাকবে মশামুক্ত।

(২) ল্যাভেন্ডার: মশাকে দূরে রাখার আরও একটি ব্রক্ষ্মাস্ত্র হলো ল্যাভেন্ডার। হালকা বেগুনি এই ফুলের সুবাস যেমন সুন্দর, এই গাছ তেমনি মশা তাড়াতেও দারুণ উপকারী। ল্যাভেন্ডার তেলও নীমের তেলের মতোই বাঁচাবে আপনাকে মশার কামড় থেকে।

(৩) কয়েল নয়, ধূপ: আধুনিক সময়ের অনেক কয়েল জ্বালালে চোখ জ্বলে, মাথা ঘোরে এমনকী শ্বাসকষ্টও হয় অনেকের। এই অস্বাস্থ্যকর পরিবেশ থেকে মুক্তি পেতে ব্যবহার করুন ধূপ। আগের দিনের এই উপায়টি এখন অনেকে ভুলে গেলেও মশা তাড়াতে দারুণ কার্যকরী এই ধূপ।

(৪) মশারোধী পানীয়: মশার আক্রমণ আপনি রুখতে পারেন শরীরের ভেতর থেকেও। অ্যাপেল সাইডার ভিনেগার এখন পাওয়া যায় প্রতিটি সুপারশপেও। এই ভিনেগার দুই চামচ এক গ্লাস পানিতে গুলে খেয়ে ফেলুন, দেখবেন মশা কাছেও ঘেঁষবে না।

(৫) বাড়িঘর রাখুন পরিচ্ছন্ন: ঘরের কোথাও জমতে দেয়া যাবে না পানি। চেষ্টা করুন, বাড়ির আশপাশের ময়লা প্রতিনিয়ত পরিস্কার করতে। বিশেষ করে পানি জমে থাকতে পারে, এমন জায়গার প্রতি নজর দিন। কারণ, এসব স্থানই মশার জন্মস্থান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 140 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com