আলু কি আসলেই ফ্যাট বাড়ায়????

Print

 

আলুকে অনেকেই ওজন বৃদ্ধির কারন বলে মনে করেন। এর ব্যাখ্যা হিসেবে তারা বলেন যে, আলু হলো উচ্চ গ্লাইসেমিক খাবার, অর্থাৎ আলুর শর্করা দ্রুত শোষিত হয় এবং তা দ্রুত ফ্যাটে রুপান্তরিত হয়ে বডিতে স্টোর হয়, ফলে ওজন বৃদ্ধি পায়।

আবার ফ্রেঞ্চ ফ্রাই, আলু ভাজা, আলুর চিপস, আলু পুরি, সিঙ্গারা, চপ জাতীয় ফাস্টফুড গুলো ডুবো তেলে দীর্ঘক্ষন ভাজা হয় ফলে আলুর পুষ্টিগুণ নষ্ট হয়ে ট্রান্স ফ্যাটে পরিনত হয়, যা শুধুমাত্র স্থুলতাই নয়, হৃদরোগ, ক্যান্সারের মত জটিল রোগের জন্যও দ্বায়ী। আলু রক্তর চিনির মাত্রা বৃদ্ধি বা ডায়াবেটিস এবং হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপের মতো স্বাস্থ্য সমস্যার জন্যও দায়ী।

****এখন প্রশ্ন হলো আলু কি সত্যিই ওজন বাড়ায় নাকি আমাদের মুখোরোচক উপায়ে এবং অতিরিক্ত পরিমানে গ্রহনের ফলে তা আমাদের ওজন বাড়ায়???****

আমেরিকান কলেজ অফ নিউট্রিশন নামক সাময়িকীতে প্রকাশিত একটি গবেষণায় বলা হয় যে, যারা আলু রান্নার সময় স্বাস্থ্যকর রেসিপি অনুসরণ করেন এবং সপ্তাহে ৫ বার আলু গ্রহণ করেন তাদের ওজন কমে। কেনোনা ১০০ গ্রাম আলুতে ১০০ ক্যালরি থাকলেও কোলেস্টেরলের মাত্রা ‍কিন্তু শূন্য। এছাড়াও এতে ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’ আছে। এছাড়াও আলুর খোসাতে আছে ভিটামিন ‘এ’, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট।

আলু খাওয়ার আরো উপকারিতা জেনে নিন-

১। আলুতে আছে পটাশিয়াম ও কুকোয়া-মাইনাস নামের এক ধরণের কেমিক্যাল যা রক্তচাপ ঠিক রাখতে ভীষণভাবে সাহায্য করে।

২। হজমের পক্ষে আলু খুব ভালো। কারণ আলুতে হাই ফাইভার থাকে।

৩। আলুতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি, ও আয়রন আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক। একটি মধ্যম আকৃতির(১৫০ গ্রাম) আলুর ত্বকে প্রায় ২৭ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ আছে।

৪। আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ রয়েছে, যা মন ভালো রাখার জন্য কার্যকরী দুটি উপাদান সেরেটোনিন ও ডোপামিন নামক নিউরোট্রান্সমিটার গঠনে সহায়তা করে। নিউরোট্রান্সমিটার মস্তিষ্কে অনুভূতি আদান প্রদান করে থাকে এবং মানসিক চাপ কমিয়ে মন ভালো করতে সহায়তা করে।

৫। আলুতে গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড আছে, যা মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখার জন্য প্রয়োজনীয় উপাদানগুলো সরবরাহ করতে সহায়তা করে।

৬। আলু বেটে কিংবা আলুর রস ত্বকে লাগালে বিভিন্ন দাগ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া রোদে পোড়া ভাবও দূর করতে সহায়তা করে আলুর রস।

****যে ৪ টি উপায়ে আলু আপনার ওজন নিয়ন্ত্রন করতে পারে সে বিষয়ে জেনে নিই।****

১। অনেক বেশি খাওয়া প্রতিরোধ করে:

আলু পেট ভরা রাখতে সাহায্য করে। আপনার পেট ভরানোর জন্য হয়তো ১০ টি ক্র্যাকার বা বিস্কিট খাওয়ার প্রয়োজন হয় যা একটি আলু দিয়ে সম্ভব। আলু আপনাকে তৃপ্তি দেবে এবং স্বয়ংক্রিয়ভাবেই অতিরিক্ত খাওয়া প্রতিরোধ করবে।

আলুতে উচ্চমাত্রার ফাইবার ও স্টার্চ থাকে যা হজম প্রক্রিয়াকে ধীর গতির করে এবং দীর্ঘসময় পেট ভরা থাকার অনুভূতি দেয়। একটি মাঝারি আকারের আলুতে ৪.৩ গ্রাম প্রোটিন থাকে যা অনেক সবজির থেকেই বেশি।

২। ক্যালোরি কম:

একটি মাঝারি আকারের আলুতে ১৫০ ক্যালোরি থাকে। আলুর ফ্রাই খাওয়ার পরিবর্তে সিদ্ধ বা বেক করে খেলে আলুর দ্বারাই ক্যালোরি চাহিদা পুরণ হবে।

৩। ব্যায়ামের পূর্বের জ্বালানী:

যেহেতু আলু কার্বোহাইড্রেটে সমৃদ্ধ তাই শক্তি দিতে পারে যা ওয়ার্ক আউটের পূর্বের জ্বালানী হিসেবে কাজ করে। কার্বোহাইড্রেটের অন্যান্য উৎসের তুলনায় আলুতে অনেক বেশি ফাইবার থাকে বলে রক্তের চিনির মাত্রা স্থির থাকতে সাহায্য করে।

৪। জটিল শর্করা ওজন কমায়:

আলুতে জটিল শর্করা থাকে যা রক্তের চিনির মাত্রা নিয়ন্ত্রণ করার মাধ্যমে ইনসুলিন প্রতিরোধের উন্নতি ঘটায় এবং এর ফলেই ওজন কমে। সাদা পাউরুটি ও সাদা পাস্তার পরিবর্তে আলু খেতে পারেন।

অর্থাৎ আপনি যদি সাধারণত স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করেন এবং জাঙ্ক ফুড খাওয়া থেকে দূরে থাকেন, তাহলে আলু খেলে ওজন বৃদ্ধি হতে পারে না। আসলে, আলু – সাদা এবং মিষ্টি আলু দুই’ই- ওজন হ্রাসে আপনাকে সাহায্য করতে পারে কারণ এতে প্রচুর পুষ্টি উপাদান রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 41 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com