আ.লীগের মনোযোগ সংগঠনে, দল সামলাতে হিমশিম বিএনপি

Print

একাদশ জাতীয় নির্বাচনকে প্রহসনের নির্বাচন উল্লেখ করে ফলাফল প্রত্যাখ্যান করেছিল বিএনপি। বহু নাটকীয়তা পর এবং দল-জোটের সমালোচনার মুখে বিএনপির একজন ছাড়া সবাই সাংসদ হিসেবে শপথ নেন। এর পরই দলটির বিভিন্ন নেতার বক্তব্যে অভ্যন্তরীণ বিভেদের বিষয়টি সামনে এসেছে। দল গোছাতে গিয়েও বেগ পেতে হচ্ছে দলটির নেতাদের।

অন্যদিকে ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়া আওয়ামী লীগ নিচ্ছে সম্মেলনের প্রস্তুতি। কেন্দ্রীয় নেতারা ব্যস্ত বিভাগীয় ও জেলা সদরে সাংগঠনিক সফরে। সরকারের কর্মকাণ্ডের বিরুদ্ধে বিরোধী রাজনৈতিক দলগুলোর চাপ না থাকায় রাজনীতির মাঠে এবং সরকার পরিচালনায় আওয়ামী লীগ এখন দৃশ্যত একচ্ছত্র অবস্থান বজায় রেখেছে।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি ক্ষমতাসীন আওয়ামী লীগকে ‘অবৈধ’ সরকার উপাধি দিয়েছিল। ওই নির্বাচনের পর আওয়ামী লীগের মধ্যে এক ধরনের অস্বস্তি দেখা গেছে। যার কারণে একাদশ জাতীয় নির্বাচনের আগে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বিভিন্ন অনুষ্ঠানে বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানান। আওয়ামী লীগ নেতাদের আহ্বান আর বিএনপির তত্ত্বাবধায়ক বা নিরপেক্ষ সরকারের দাবির মধ্যে অনুষ্ঠিত হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ফল কী হয়েছে, সেটি নিয়ে সাধারণ মানুষের মধ্য সমালোচনা আছে। তবে ওই নির্বাচনে গিয়ে এবং শপথ নেব না বলেও শেষ পর্যন্ত শপথ নিয়ে বিএনপির রাজনৈতিক কৌশল ব্যর্থ হয়েছে বলেই মনে করা হচ্ছে ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 34 বার)


Print
bdsaradin24.com