ইরানের ওপর হামলা হলে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ শুরু হবে

Print

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের ওপরে আমেরিকা অথবা সৌদি আরব যদি সামরিক হামলা চালায় তাহলে মধ্যপ্রাচ্য অঞ্চলে সর্বাত্মক যুদ্ধ শুরু হয়ে যাবে। বৃহস্পতিবার রাজধানী তেহরান থেকে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএন-কে দেয়া একান্ত সাক্ষাৎকারের ইরানের শীর্ষ কূটনীতিক এ মন্তব্য করেন।

ইরানের ওপরে আমেরিকা অথবা সৌদি আরব যদি হামলা চালায় তাহলে তার পরিণতি কী হতে পারে -এমন প্রশ্নের জবাবে জারিফ বলেন, ‘সর্বাত্মক যুদ্ধ’।

তিনি বলেন, আমাদের দেশকে রক্ষার ব্যাপারে আমি খুবই গুরুত্বপূর্ণ বক্তব্য দিচ্ছি যে, আমরা আমরা কোনো সামরিক সংঘাতে জড়াতে চাই না।

তিনি সুস্পষ্ট করে বলেন, সৌদি আরবের তেল স্থাপনার ওপর হামলার প্রতারণামূলক অজুহাত তুলে যদি ইরানের উপরে সামরিক আগ্রাসন চালানো হয় তাহলে প্রচুর পরিমাণে জীবনহানি ঘটবে। তিনি বলেন, আমরা আমাদের দেশকে রক্ষার ব্যাপারে চোখ বন্ধ করে থাকবো না।

সাক্ষাৎকারের এক পর্যায়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আশা করে যে, যেকোনো ধরনের সংঘাত এড়ানো সম্ভব এবং সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ আঞ্চলিক দেশগুলোর সাথে তেহরান সংলাপ করতে আগ্রহী।

সৌদি আরবের আরামকো তেল স্থাপনায় হামলাযর সঙ্গে ইরান জড়িত বলে আমেরিকা বারবার যে বক্তব্য দিয়েছে তা আবারো নাকচ করে দেন জাওয়াদ জারিফ। তিনি বলেন, ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলন হামলার দায়িত্ব স্বীকার করেছে এবং তারা বলছে যে, তারা তাদের সামরিক সক্ষমতা বাড়িয়েছে এবং এখন তারা এ ধরনের বড় বড় হামলা চালাতে সক্ষম।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 37 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com