ইরানে সাইবার বিমার আওতায় আসছে ব্যাংক

Print

ক্রমবর্ধমান সাইবার হামলার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী ব্যাপকভাবে বাড়ছে সাইবার বিমার চাহিদা। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সুরক্ষায় এই ধরনের বিমা চালু করার পরিকল্পনা করছে ইরান। দেশটিতে সাইবার হামলার মাধ্যমে কোনো ব্যাংক ক্ষতি হলে তার জন্য ক্ষতিপূরণ আদায়ে সাইবার বিমা চালু করার কথা ভাবা হচ্ছে।

ইরানের দ্রুত বর্ধণশীল বিমা শিল্পের নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সেন্ট্রাল ইনস্যুরেন্স কোম্পানি অব ইরান (সিআইআই) প্রকল্পটি নিয়ে ইতোমধ্যে কাজ শুরু দিয়েছে। প্রকল্পটি চালু হলে সাইবার হামলার মাধ্যমে ক্ষতিগ্রস্ত হওয়া ব্যাংক অ্যাকাউন্টগুলোকে ক্ষতিপূরণ দেয়া হবে।

সিআইআই প্রেসিডেন্ট গোলামরেজা সোলেমানির তথ্যমতে, সাইবার বিমা প্রকল্পে গ্রাহকদের ফিশিং কেলেঙ্কারির বিরুদ্ধে সুরক্ষা দেয়া হবে। আগামী মার্চে চলতি ইরানি বছর শেষ হওয়ার আগেই প্রকল্পটি অনুমোদিত হতে পারে বলে জানান তিনি।

সাইবার হামলার জটিল প্রকৃতি সম্পর্কে উল্লেখ করে তিনি বলেন, বিমার কভারেজ কাঠামো চূড়ান্তকরণের জন্য সাইবার পুলিশের তথ্য-উপাত্তের ভিত্তিতে সাইবার ঝুঁকির সর্বশেষ বিশ্লেষণ প্রয়োজন। এছাড়া ক্ষতি নিরুপণের জন্য সম্ভাব্য উপায় নির্ধারণ, বিমা প্রতিষ্ঠান ও গ্রাহকের জন্য ঝুঁকি মূল্যায়ন, ক্ষয়ক্ষতির ওপর ভিত্তি করে ক্ষতিপূরণের হার নির্ধারণ, বিমা কোম্পানির অঙ্গীকারগুলো স্পষ্টকরণ এবং বিপণন ও তত্বাবধানের জন্য একটি কাঠামো তৈরি করা জরুরি বলে জানান তিনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 37 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com