ইসরায়েলের সঙ্গে সব চুক্তি বাতিল

Print

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ঘোষণা দিয়েছেন, ইসরায়েলের সঙ্গে নিরাপত্তা সহযোগিতাসহ সব ধরনের চুক্তি বাতিল করা হলো। ফিলিস্তিনের নিরীহ মানুষের ওপর তেল আবিবের ক্রমবর্ধমান সহিংসতা ও হামলার জেরে এমন সিদ্ধান্ত নিয়েছে তারা।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, ‘আমাদের জনগণের বিরুদ্ধে সব ধরনের সহিংসতার কারণে আমরা ঘোষণা করছি ইসরায়েলের সঙ্গে স্বাক্ষরিত সব ধরনের চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি আরও জানিয়েছেন, বাতিল হওয়া সব ধরনের চুক্তির ভেতর দুই দেশের মধ্যে স্বাক্ষরিত নিরাপত্তা সহযোগিতা চুক্তিও রয়েছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং তেল আবিব সরকারের মধ্যে ওই চুক্তি স্বাক্ষরিত হয়। বৃহস্পতিবার পশ্চিম তীরের শহর রামাল্লায় প্রেসিডেন্টের কার্যালয়ে এক বৈঠকের পর এমন ঘোষণা দিলেন মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিজস্ব সংবাদ সংস্থা ওয়াফার এক প্রতিবেদনে জানিয়েছে, ফিলিস্তিনের বাস্তুচ্যুত করা, ফিলিস্তিন কর্তৃপক্ষের রাজস্ব কর বন্ধসহ অবৈধভাবে বসতি ভেঙে দেয়ার পরিপ্রেক্ষিতেই এমন বৈঠক আহ্বান করা হয়।

বৈঠকের সময় ফিলিস্তিনের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিন কর্তৃপক্ষের নেতারা মত দিয়েছেন যে, ইসরায়েলের চলমান এই সহিংসতার প্রেক্ষিতে এই বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন এবং কার্যকর করতে একটি কমিটি গঠন করা হবে।

সম্প্রতি জেরুজালেমের শহরতলীতে অবৈধভাবে ফিলিস্তিনি বাড়িঘর ধ্বংস করা শুরু করে ইসরায়েল। এমন সহিংসতার অব্যাহত থাকলে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ওই জরুরি বৈঠক করে। বৈঠকের পরই মাহমুদ আব্বাস এই ঘোষণা দিলেন। ইসরায়েল অবশ্য দাবি করছে, এসব বাড়িঘর ‘অবৈধভাবে’ নির্মাণ করা হয়েছিল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 25 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com