ইয়াবা সেবনে ভয়াবহ শারীরিক ক্ষতি

Print

দেশে ইয়াবা নামক মাদকটি এখন সবচেয়ে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। বলা হচ্ছে, বর্তমানে দেশে ইয়াবাসেবীর সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে।খবর-বিবিসি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, মাদকাসক্তদের ৫৮ শতাংশ ইয়াবাসেবী। ২৮ শতাংশ আসক্ত ফেনসিডিল এবং হেরোইনে।

গবেষকরা বলছেন, তরুণরাই ইয়াবায় বেশি আক্রান্ত হচ্ছে। যখন বাংলাদেশে টেকনাফ বর্ডার দিয়ে মিয়ানমার থেকে এই নিষিদ্ধ ট্যাবলেট আসতে শুরু করে, তারপর এটি দ্রুতই ছড়িয়ে পড়ে।

ইয়াবা সেবনে ভয়াবহ শারীরিক ক্ষতির কথা অনেকেই জানি না। এতে কিডনি, লিভার থেকে শুরু করে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলো ধ্বংসের মুখে পতিত হয়। ইয়াবা সেবনকারীদের মৃত্যুই হচ্ছে শেষ পরিণতি।

প্রথমে ইয়াবা সেবনে শরীরে যৌন উত্তেজনার সৃষ্টি হয়। তবে ধীরে ধীরে এতে যৌন ক্ষমতা একেবারেই ধ্বংস হয়ে যায়। শুক্রাণু ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে সন্তান উৎপাদন ক্ষমতাও কমে যায়। মেয়েদের মাসিকেও সমস্যা হয়।

চিকিৎসকরা বলছেন, হৃদযন্ত্র, ফুসফুস, লিভার, কিডনি থেকে শুরু করে শরীরে যেসব গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে, সেগুলোও ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। ইয়াবা খেলে উচ্চ রক্তচাপ হয়। লিভার সিরোসিস থেকে সেটা লিভার ক্যান্সারেও পরিণত হতে পারে

ইয়াবার হাত থেকে দেশের বিশেষ করে তরুণ সমাজকে এর ভয়াবহ থাবা থেকে বাঁচতে হবে। আসুন জেনে নেই ইয়াবা সেবনে ভয়াবহ শারীরিক ক্ষতির কথা-

১. যৌন ক্ষমতা নষ্ট হয়ে যায়

২. ফুসফুসে পানি জমে

৩. কিডনি নিষ্ক্রিয় হয়ে যায়

৪. লিভার সিরোসিস থেকে ক্যান্সারও হতে পারে

৫. মেজাজ চড়ে যায়, রাগ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এতে মানুষের মধ্যে নিষ্ঠুরতা ছড়িয়ে পড়ে। রক্তচাপ বেড়ে যায়।

৬. সন্তান উৎপাদন ক্ষমতা ধ্বংস হয়ে যায়।

৭. মানসিক বিপর্যয়ের সৃষ্টি হয়।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 30 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com