উইন্ডোজ ১০-এ ‘বাগ’, অচল হতে পারে ভিপিএন সিস্টেম

Print

উইন্ডোজ-১০ এ একটি বাগ ধরা পড়েছে। যা ভিপিএন সিস্টেমকে একেবারে অচল করে দিতে পারে বলে জানিয়েছে মাইক্রোসফ্ট।

প্রতিষ্ঠানটি আরও জানায়, যে সব ইউজার উইন্ডোজ-১০ (১৯০৩ ভার্সন) ব্যবহার করেন তাদের কম্পিউটার বা ল্যাপটপে এই সমস্যা শীঘ্রই দেখা দিতে পারে।

ভিপিএন হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। এর মাধ্যমে এক জন ইন্টারনেট ব্যবহারকারী তার অনন্য আইপি অ্যাড্রেস লুকাতে পারেন। যেহেতু প্রত্যেকটি ওয়েবসাইটে ঢোকার অনুমতি সবার সব সময় থাকে না, সেই জন্য অনেকেই এই ভিপিএন সিস্টেম ব্যবহার করে থাকেন। এর ফলে নিষিদ্ধ ওয়েবসাইটেও গোপনে যাওয়া যায়।

রিমোট অ্যাক্সেস কানেকশন ম্যানেজার (RASMAN), পার্সোনাল কম্পিউটারের ভিপিএন এবং উইন্ডোজের নেটওয়ার্ক সিস্টেমকে নিয়ন্ত্রণ করে। মাইক্রোসফ্ট সংস্থা তার একটি সাপোর্ট পেজে জানিয়েছে যে, খুব দ্রুত এই RASMAN কাজ করা বন্ধ করে দেবে এবং এর ইউজারদের ‘0xc0000005’ এরর দেখাবে।

কিছু দিন আগে উইন্ডোজ ১০-কে আপডেট করা হয়েছে। মাইক্রোসফ্ট-এর বক্তব্য অনুযায়ী এই বাগ শুধুমাত্র উইন্ডোজ-১০-এর নতুন ভার্সন ১৯০৩-এর ক্ষতি করবে। যার ইউজার সংখ্যা বিশ্বব্যাপী প্রায় ৫ কোটির উপরে। যদি এই ভিপিএন সিস্টেম কাজ না করে তা হলে তা অবশ্যই চিন্তার বিষয়। কারণ এর সঙ্গে প্রচুর মানুষের অনলাইন নিরাপত্তা জড়িয়ে রয়েছে।

মাইক্রোসফ্ট সংস্থা জানিয়েছে এই সমস্যার সমাধান খোঁজা-খুঁজি চলছে। হয়ত চলতি মাসের শেষের দিকে এই সমাধান পাওয়া যাবে। সঠিক ভাবে এখনও জানা যায়নি যে কত জন এই ‘বাগ’-এর দ্বারা প্রভাবিত হয়েছে।

এর মধ্যে যদি উইন্ডোজ-এর সমস্যা শুরু হয়ে যায় তা হলে আগের ভার্সনটিকে পুনরায় ইনস্টল করে ইউজাররা তাদের কাজ শুরু করতে পারেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 27 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com