উচ্চমাধ্যমিকের ক্লাস শুরুর আগে নতুন বই পাওয়া নিয়ে সংশয়

Print

আর মাত্র ২৭ দিন পর (১ জুলাই ১৯) শুরু হবে উচ্চমাধ্যমিকের প্রথম বর্ষের ক্লাস। গতকাল পর্যন্ত একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক বাংলা, বাংলা সহপাঠ, ইংরেজি বই মুদ্রণ ও প্রকাশ নিয়ে সৃষ্ট জটিলতা ও সঙ্কটের অবসান হয়নি। ফলে ক্লাস শুরুর আগে শিক্ষার্থীদের নতুন বই পাওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। সময়মতো নতুন বই না পেলে, নকল বই বাজারে ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে বলে সংশ্লিষ্টরা জানান। এদিকে, এনসিটিবি বই তিনটি মুদ্রণকারীদের কাছে মুদ্রণের স্বত্ব দিয়ে কোটি কোটি টাকার রয়্যালিটি আদায় করে। এনসিটিবি মুদ্রাকর ও প্রকাশকদের কাছ থেকে যে কোটি কোটি টাকার রয়্যালিটি আয় করত, তা থেকে বঞ্চিত হবে এবং শিক্ষার্থীরা নকল বই কিনতে বাধ্য হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাবর্ষের উচ্চমাধ্যমিকের বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা (বাণিজ্য) ও মানবিক শাখার সব শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক উপর্যুক্ত তিনটি বই ছাপা ও বিতরণ-বিক্রয়ের জন্য সময়মতো টেন্ডার আহ্বান করলেও সারা দেশের মাত্র চারটি মুদ্রণ-বিপণন প্রতিষ্ঠান তাতে অংশ নেয়। ২১ প্যাকেজে ৩০ লাখের বেশি বই মুদ্রণের জন্য টেন্ডার জমা দেয়া তিনটি প্রতিষ্ঠান নানা জটিলতার দোহাই দিয়ে অপরাগতা প্রকাশ করে টেন্ডারে অংশ নেয়া থেকে বিরত থাকে। সর্বশেষে অগ্রণী প্রিন্টার্স নামের চৌমুহনীর (নোয়াখালী) একটি প্রতিষ্ঠানকে এনসিটিবি পুরো কাজ দিতে রাজি করায়। কিন্তু প্রতিষ্ঠানটি কাজ করতে চাইলেও নানা শর্তারোপ করে এনসিটিবিকে। তাদের শর্তের মধ্যে অন্যতম হচ্ছে বইয়ের বর্তমান কাভার পেইজ পরিবর্তন করতে হবে। এনসিটিবি তাতেও রাজি হয়। তবে, গোল বেধেছে অন্য জায়গায়। যে প্রতিষ্ঠানকে উচ্চমাধ্যমিকের তিনটি বই ছাপার জন্য কার্যাদেশ দিতে চায় তারা গতকাল ৩ জুন পর্যন্ত এনসিটিবিকে সিকিউরিটি মানি এবং রয়্যালিটির টাকা জমা দেয়নি। ফলে এনসিটিবি এ প্রতিষ্ঠানকে কার্যাদেশ দিতে পারছে না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 21 বার)


Print
bdsaradin24.com