উচ্চ রক্তচাপ কমাতে যে পানীয়

Print

উচ্চ রক্তচাপের সমস্যায় অনেকেই ভোগেন। উত্তেজনা, দুশ্চিন্তা, অধিক পরিশ্রম ও ব্যায়ামের ফলে রক্তচাপ বাড়তে পারে। ঘুমের সময় এবং বিশ্রাম নিলে রক্তচাপ কমে যায়। রক্তচাপের এ পরিবর্তন স্বাভাবিক নিয়মের মধ্যে পড়ে।

তবে এই রোগে স্ট্রোক, হৃদরোগ, চোখের রক্তনালি ছিঁড়ে যাওয়াসহ বিভিন্ন জটিলতা হতে পারে।

অনেক সময় উচ্চ রক্তচাপের কোনো প্রাথমিক লক্ষণ দেখা যায় না। নীরবে উচ্চ রক্তচাপ শরীরের বিভিন্ন অংশকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এ জন্যই উচ্চ রক্তচাপকে ‘নীরব ঘাতক’ বলা যেতে পারে। অনিয়ন্ত্রিত এবং চিকিৎসাবিহীন উচ্চ রক্তচাপ থেকে মারাত্মক শারীরিক জটিলতা দেখা দিতে পারে।

তবে একটু সচেতন হলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে একটি ঘরোয়া পানীয় তৈরির প্রণালী জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট ডেমিক।

আসুন জেনে নেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে যে পানীয়।

কীভাবে তৈরি করবেন

উপাদান

দুটি খোসাসহ লেবু, এক কেজি রসুন, এক লিটার পানি

প্রণালী

রসুনের খোসা ছাড়িয়ে কোয়াগুলোকে ছোট ছোট করে কেটে নিন।এবার পাতিলের এক লিটার পানি নিয়ে রসুনগুলো দিয়ে দিন।

এরপর লেবু কেটে রসুন ও পানির মধ্যে মেশান। পাতিলের মুখ বন্ধ করে দিন। এভাবে ১০ দিন রেখে দিন। ১০ দিন পর কেবল তরল অংশটি পান করুন।

প্রতিদিন সকালে নাস্তার আগে ৫০ মিলি লিটার করে এ পানীয়টি পান করলে উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল কমবে।

তবে শরীরের অবস্থা বুঝে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com