উচ্চ রক্তচাপ কমাবে যে পানীয়

Print

উচ্চ রক্তচাপ একটি নিরব ঘাতক। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ না করলে স্ট্রোক, হৃদরোগসহ নানা ধরনের জটিল সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

রক্তচাপের রোগীদের লবণযুক্ত এবং ভাজাপোড়া জাতীয় খাবার না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, রক্তচাপ নিয়ন্ত্রণে পটাশিয়ামযুক্ত খাবার খাওয়া জরুরি। পটাশিয়ামযুক্ত খাবার অতিরিক্ত সোডিয়াম প্রসাবের সঙ্গে বেরিয়ে যায়। রক্তচাপ কমাতে বিভিন্ন ধরনের ফলমূল ও শাকসবজি খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, পটাশিয়ামযুক্ত কলা ও পালং শাকের তৈরি একটি পানীয় খেতে পারেন।এই পানীয় উচ্চ রক্তচাপ কমায়। এছাড়া হৃৎপিণ্ডের সক্ষমতা বাড়ায়।

আসুন জেনে নেই পালং শাক ও কলা দিয়ে কীভাবে এই পানীয় তৈরি করবেন।

উপকরণ

২ টি কলা টুকরো করে কাঁটা, ১ কাপ পালং শাক, তিন টেবিল চামচ কমলার রস।

প্রণালী

বেন্ডারে কমলার রস ও কলা একসঙ্গে ব্লেন্ড করুন। এরপর এতে পালং শাকগুলো যোগ করে ভালো ভাবে ব্লেন্ড করুন।

যদি মিশ্রণটি ঘন হয় তাহলে এতে সামান্য পানি যোগ করে আবারও ব্লেন্ড করুন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত এই স্মুদি খেতে পারেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
bdsaradin24.com