উচ্চ শিক্ষায় বিদেশ গমন প্রতারণার নানা ফাঁদ

Print

চোখে স্বপ্ন। দেশের গণ্ডি পেরিয়ে পাড়ি দেবেন বিদেশে। উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে সুনাম বয়ে আনবেন পরিবারের। এই চিন্তা থেকেই খোঁজ নেয়া শুরু। একই সঙ্গে শুরু দালালের খপ্পরে পা দেয়া। আর এভাবে অনেকেই খোয়ান কয়েক লাখ টাকা। আর মাটি হয়ে যায় বিদেশে পড়তে যাবার স্বপ্নটাও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে চটকদার বিজ্ঞাপনের ছড়াছড়ি।

এমনি এক বিজ্ঞাপনের ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আরনী মাহবুব। বিজ্ঞাপনটি ছিলো- অস্ট্রেলিয়ার পড়ার সুযোগ সম্পূর্ণ বিনামূল্যে। আবার মিলবে থাকার সুবিধা ও মাস প্রতি মোটা অংকের অর্থ। এই বিজ্ঞাপনে পা দিয়ে তিনি খোয়ান ২ লাখ ৬০ হাজার টাকা।

অরনী জানান, এই বছরের ফেব্রুয়ারি মাসের কথা। তাদের দেয়া সময়মতো ফার্মগেইটের অফিসে যোগাযোগ করেন। অফিসে যাবার পর দেখেন সাজানো গোছানো ছোট একটি অফিস। একটি আবদ্ধ রুম আর সামনে ছোট ডেস্ক। রিসিপসনে বসা একজন তরুনী। তার কথা বেশ সাজানো গুছানো। যাবার সঙ্গেই চায়ের ব্যবস্থা। আর সঙ্গে দেখানো হয় তাদের মাধ্যমে বিদেশ গমন করেছেন কজন। কিভাবে গেছেন। তাদের বিশ্ববিদ্যালয়ের ছবি ইত্যাদি। এরপর সুযোগ মেলে তার ভিতরে যাবার।

অরনী বলেন, আমি আমার এক বান্ধবীর সঙ্গে সেখানে যাই। ভিতরে ছিলেন মিজানুর রহমান নামে একজন। তিনি আমাদের নানা বিষয় বুঝাচ্ছিলেন। এর ফাঁকে খুব কৌশলে জেনে নেন পারিবারিক অবস্থা। আরো জেনে নেন কোন বিষয়ে কোন দেশে যেতে আগ্রহী। কথা শেষে ফের রিসিপসনের সেই মেয়ের সঙ্গে কথা বলতে বলেন।

এরপর বলা হয় ১ হাজার টাকা দিয়ে ফরম পুরণের জন্য। আমি অবাক হই আমি শুধু গিয়েছিলাম খোঁজ নিতে। আমার সঙ্গে নিয়েছিলাম আমার বান্ধবীকে। কিন্তু সেও আমার সঙ্গে ১ হাজার টাকা দিয়ে ফরম পূরণ করে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 21 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com