উত্তরপ্রদেশের কলেজে বোরকার উপর নিষেধাজ্ঞা

Print

বোরকা পরে আসায় কলেজে ঢুকতে দেয়া হলো না বেশ কয়েকজন মুসলিম কলেজছাত্রীকে। ভারতের উত্তরপ্রদেশের ফিরোজাবাদ শহরের এসআরকে কলেজে বুধবার এই ঘটনা ঘটে। ভারতের পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম ‘এই সময়’-এ এই ঘটনা প্রকাশিত হয়েছে। এ প্রসঙ্গে ভারতের উত্তরপ্রদেশের ফিরোজাবাদ শহরের এসআরকে কলেজ কর্তৃপক্ষ দাবি করেছে, বোরকা পরে কলেজে প্রবেশের কোনো নিয়ম নেই। কারণ বোরকা শিক্ষা প্রতিষ্ঠানের কোনো ইউনিফর্ম নয়।

এদিকে অভিযুক্ত এসআরকে কলেজের প্রিন্সিপাল প্রভাস্কর রাই জানিয়েছেন, এটা একটা পুরনো নিয়ম যে, কলেজে প্রবেশ করতে হলে আইডি কার্ড ও ইউনিফর্ম পরে আসতে হবে। কিন্তু আগের কর্তৃপক্ষ এই নিয়ম কখনো মানেননি। এবার সেই পুরনো নিয়ম বর্তমানে কঠিন হয়ে দাঁড়িয়েছে। ১১ সেপ্টেম্বরের পর থেকে কলেজের সমস্ত পড়ুয়াদের আইডি কার্ড ও ইউনিফর্ম পরে কলেজে আসাটা বাধ্যতামূলক করে দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। কলেজের ড্রেস কোডের মধ্যে বোরকা পড়ে না।

এসআরকে কলেজের নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রী বলেন, বুধবার কলেজের এক ছাত্রী বোরকা পরে এসেছিল বলে তাঁকে কলেজ চত্বরেই ঢুকতে দেয়া হয়নি। তবে এমন ঘটনা এই কলেজে আগে কখনো ঘটেনি। গেটের সামনে থাকা গার্ডদের কাছে ভিতরে প্রবেশ করতে দেয়ার অনুরোধ করা হলেও তাঁদের ঢুকতে দেয়া হয়নি।

এদিকে দুর্ভাগ্যজনক এই ঘটনার কথা স্থানীয় জেলা ম্যাজিস্ট্রেটের কানেও পৌছিয়েছে। তবে তিনি দাবি করেছেন, কলেজের ভিতরে ছাত্রীদের বোরকা পরতে না দেয়ার বিষয়টি পুরোটাই কলেজের নিজস্ব ব্যাপার।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com