উৎসবের ডামাডোলে নুসরাত-আবরার-তনুরা যেন হারিয়ে না যায়!

Print

বাংলা পঞ্জিকা থেকে প্রকৃতির নিয়মে আরো একটি বছর কালের গর্ভে হারিয়ে গেল। তবে আমাদের সামনে রেখে গেল সঙ্কটাকীর্ণ যত গ্লানি। বছর শেষে নুসরাত, আবরারদের করুণ মৃত্যু আমাদের প্রত্যক্ষ করতে হয়েছে। তবুও সূর্য ওঠে। অনন্ত আশাবাদই আমাদের সামনে ভরসা। রাত যত গভীরই হোক সকাল আসন্ন।

আজ ভোরে আকাশে যে নতুন সূর্য উঠেছে, সেটি আরও একটি নতুন বছরের বৈশাখ মাসের প্রথম দিন। এই নতুন সূর্যের আলোর ফোয়ারা শত দুঃখ, গ্লানি, দুর্দশা, হানাহানি, খুন, রাহাজানি ভুলিয়ে সবার জীবনে সুখের বার্তা বয়ে নিয়ে আসবে প্রত্যাশা সেটাই। সকাল থেকেই উৎসবের আবহ সে প্রত্যাশাকেই স্মরণ করিয়ে দিচ্ছে।

কয়েকদিন ধরেই তীব্র গরমের মধ্যে থেমে থেমে বৃষ্টিও হচ্ছে। তবে এ বৃষ্টি প্রায় প্রতিদিনই সংবাদপত্র আর টেলিভিশনের পর্দায় ফুটে উঠা খুন, গুম, রাহাজানি, নিপীড়ন এবং দুঃখ-দুর্দশার ছবি ধুয়েমুছে পরিষ্কার করে দিতে পারছে না। এরমধ্যেই আবহমান বাংলার অন্যতম উৎসব বাংলা নববর্ষ বরণের প্রস্তুতিও থেমে থাকেনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা, রমনার বটমূলসহ সবখানে চলছে উৎসব আনন্দ। মনের অজান্তেই অনেকে গেয়ে উঠছেন, ‘এসো হে বৈশাখ, এসো এসো।’

অন্যান্যবারের মতো এবারও পান্তা-ইলিশ নিয়ে তুমুল সমালোচনা চলছে। অনেকের অভিযোগ পহেলা বৈশাখের পান্তা-ইলিশ বাংলা সংস্কৃতিতে অনুপ্রবেশ করেছে। এটা স্বল্প আয়ের মানুষের সঙ্গে মশকারাও মনে করেন তারা। তবে ইলিশ কেনার প্রতিযোগিতা কিন্তু থেকে নেই। গণমাধ্যমে হাজার টাকার ইশলিশের খবর।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 15 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com