এই চাঁদ দেখা কমিটি লইয়া আমরা কী করিব?

Print

আরেকটা কথা বলি, আমাদের ইসলামিক ফাউন্ডেশনের চাঁদ দেখা কমিটিতে কেন কোনো বিজ্ঞানী থাকেন না? যাঁরা থাকেন, তাঁরা কি কেউ আধুনিক প্রযুক্তি সম্পর্কে ধারণা রাখেন? আমাদের কি যথেষ্ট যন্ত্রপাতি কি আছে, অন্তত মেঘলা আকাশে চাঁদ দেখার মতো? কিংবা উন্নত প্রযুক্তি ব্যবহার করার মতো লোকবল কি আছে? প্রতি মাসেই একটা সিদ্ধান্ত নিতে হয় চাঁদ দেখা কমিটিকে। তাহলে সেটা তো বিজ্ঞানভিত্তিকই হওয়া উচিত, নাকি?

আজকের ঘটনা
যেহেতু সৌদি আরবের চাঁদ দেখার সময়ের পার্থক্য যেখানে মাত্র তিন ঘণ্টা, সেখানে আমরা ২৪ ঘণ্টা পর ঈদ উদযাপন বা রোজা পালনে অভ্যস্ত। সেখানে ৪৮ ঘণ্টার ব্যবধান মেনে নেওয়াটা কঠিন। চাপিয়ে দেওয়া মনে হয়। অথচ দেখুন চাঁদ দেখা কমিটি সন্ধ্যায় শুধু চাঁদ না দেখার ঘোষণা দেয়নি, তারা ঈদের দিনও ঠিক করে দিয়েছিল। বুধবার না। বৃহস্পতিবার ঈদ। ভালো কথা। বেশির ভাগ মানুষ কিন্তু এই সিদ্ধান্ত মেনেও নিয়েছিল; আমার মতো দু-একজন ছাড়া। কিন্তু অবাক করা ব্যাপার হলো, যে চাঁদ দেখা কমিটি সন্ধ্যায় ঘোষণা দিল, দেশের কোথাও চাঁদ যায়নি, সেই কমিটি কীভাবে রাত ১১টায় চাঁদ দেখার ঘোষণা দেয়? প্রথম দিনের চাঁদ তো এতক্ষণ আকাশে দৃশ্যমান থাকার কথা নয়। তবে কীভাবে ঘোষণা দিল? কীভাবে সেই প্রশ্নের উত্তর হয়তো জানা যাবে না। তবে অনুমান করা যায়, জাতীয় দেখা কমিটি সন্ধ্যায় চাঁদ দেখেনি। রাত ১১টায় তো দেখার কোনো কারণই নেই। অর্থাৎ তারা দুটো ঘোষণাই দিয়েছে চাঁদ না দেখে। তবে এই চাঁদ দেখা কমিটি লইয়া আমরা কী করিব? তারা কেন মেঘলা আকাশেও দেখার মতো স্বাবলম্বী হবে না?

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 130 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com