এই প্রথম সফটওয়ারে চলল স্পর্ট গাড়ি

Print

জার্মান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র মো. সানজিদ খান (২৩)। তিনি তৈরি করেছেন নতুন প্রযুক্তির উদ্ভাবন স্পর্ট গাড়ি। তার নিজের হাতে উদ্ভাবিত এই স্পর্ট গাড়ি চালক ছাড়াই চলবে মোবাইলের একটি সফটওয়ারের মাধ্যমে। কোন ব্যক্তি, প্রতিষ্ঠান এবং সরকারীভাবে পৃষ্টপোষকতা পেলে এই প্রযুক্তি ব্যবহার করে তিনি সকল ধরনের বড় গাড়িও তৈরি করতে পারবেন বলে জানিয়েছেন।

টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা সদরের বাইমহাটি প্রফেসরপাড়া গ্রামে সানজিদ খানের বাড়ি। শনিবার সানজিদ খান তার নিজের তৈরি স্পট গাড়ি চালক ছাড়াই কিভাবে মোবাইলের সফটওয়ার ব্যবহার করে চালানো যায় তা দেখিয়েছেন।

সানজিদ খান জানায়, তিনি ঢাকায় জার্মান ইউনিভার্সিটি অব বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষে পড়ছেন। পড়াশোনার পাশাপাশি দীর্ঘ দিন ধরে এমন একটি গাড়ি তৈরি জন্য চেষ্টা করে আসছেন। এছাড়া অবসরে করছেন লেখালেখি। তার দুটি বইও প্রকাশিত হয়েছে। অবশেষে কঠোর পরিশ্রমে তার দীর্ঘ দিনের চেষ্টা সফল হয়েছে।

সানজিদের এই স্পর্ট গাড়ি তৈরির জন্য মাইক্রো-কন্ট্রোলার, ব্লু-টোথ মডিউল, স্টিপার মোটর বোর্ড, চাকা, মর্টার, ৪২ এ্যাম্পিয়ারের তিনটি ব্যাটারি এবং মাইক্রো কন্ট্রোলারের জন্য ৯ ভোল্ট ব্যাটারিসহ আরও কিছু যন্ত্রপাতির প্রয়োজন হয়। স্পর্ট গাড়িটি পিছনে ও সামনে দুই ভাবেই চলানো যায়। এর সুবিধা হচ্ছে— এটি ডোন ক্যামেরার মত কাজ করবে এবং শুর্টিং কাজে বেশি ব্যবহার করা যাবে। প্রাথমিকভাবে স্পর্ট গাড়িটি তৈরি করতে তার খরচ হয়েছে ৪ হাজার টাকা। বাণিজ্যিকভাবে এটি তৈরির খরচ পড়বে ১৫শ থেকে দুই হাজার টাকা। আবার বড় স্পর্ট গাড়ি তৈরি করতে অনেক টাকার প্রয়োজন হবে।

স্পর্ট গাড়ি সম্পর্কে সানজিদ খান বলেন, আরডিনিও ব্লু-টোথ কন্ট্রোলার ব্যবহার করে স্পর্ট গাড়ি চালানো যায়। মোবাইলের সফটওয়ার গুগল প্লে-স্টোর থেকে প্রযুক্তি ব্যবহার করে এই সফটওয়ার পাওয়া যায়।স্পর্ট গাড়িটি তৈরি ও বাজারজাত করতে তিনি ব্যক্তি, প্রতিষ্ঠান ও সরকারের নিকট আকুল আবেদন জানিয়েছেন। কম্পিউটার ইঞ্জিনিয়ার পড়াশোনার পাশাপাশি সানজিদ খান ভাল লেখালেখির সঙ্গেও জড়িত। তিনি জীবনের গীতালি-১ ও জীবনের গীতালি-২ নামে দুইটি উপন্যাস লিখেছেন। যা ইতিমধ্যে অমর একুশে বই মেলায় বিক্রি হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 54 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com