এক দশক পরে স্বাদ বদলাচ্ছে অ্যান্ড্রয়েড, আসছে পরিবর্তন

Print

এতদিন কোনো মিষ্টি বা সুস্বাদু খবারের নামে অ্যানড্রয়েড ভার্সানের নামকরণ হতো। বিগত বছরের অ্যানড্রয়েড ভার্সানগুলোকে কিটক্যাট, ললিপপ, জেলিবিন এসব মিস্টান্ন জাতীয় খাবারের নামেই ডাকা হতো।

তবে এই প্রথম সেই নিয়ম থেকে সরে এসেছে তারা।

সরাসরি সংখ্যা ব্যবহার করে দশম অ্যানড্রয়েড ভার্সানের নামকরণ করা হয়েছে। বাজারে আসার ১০ বছর পূর্তিতে এ পরিবর্তন আনতে যাচ্ছে মার্কিন জায়ান্ট গুগল।

বৃহস্পতিবার ঘোষণা দিল গুগল, দশ বছর পূর্তিতে আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েডের পরের সংস্করণটির নাম হবে অ্যান্ড্রয়েড ১০। শুধু নামই নয় অ্যানড্রয়েড লোগোতেও কিছুটা পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। সবুজ থেকে রঙ বদলে কালো ব্যবহার করা হয়েছে লোগোতে।

এ বিষয়ে অ্যান্ড্রয়েডের ভাইস প্রেসিডেন্ট অব পোডাক্ট সামির সমেত এক বিবৃতিতে বলেন, অ্যান্ড্রয়েড ভার্সন বাজারে আসার ১০ বছর পূর্তিতে নাম রাখার পদ্ধতিতে কিছু পরিবর্তন আনছি আমরা। শুরু থেকে সুস্বাদু কিছু খাবারের নামের সঙ্গে মিলিয়ে এর নাম রাখা হয়েছে। কিন্তু এবার থেকে এটি রাখা হবে অক্ষরের ক্রম অনুসারে। অর্থাৎ Android Q এর অফিশিয়াল নাম Android 10।

তিনি বলেন, কিটক্যাট, ললিপপ বা মার্শমেলো এমন নাম রাখার প্রথাটি যদিও বেশ আনন্দদায়ক তবে বিশ্বের বেশিরভাগ প্রান্তের মানুষ এসব নামের সঙ্গে পরিচিত নন। তাই সেই নামের স্বার্থকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই।

এ কারণেই অপারেটিং সিস্টেমটির দশম ভার্সানের নাম অ্যানড্রয়েড-১০ রাখা হয়েছে বলে জানান তিনি।

তিনি যোগ করেন, এখন থেকে অ্যানড্রয়েড-১০ এর পরে অ্যানড্রয়েড-১১ আসবে। এবার নামের বিষয়টি বিশ্বের সব দেশের ব্যবহারকারীদের খুব সহজেই বোধগম্য হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 41 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com