এক যুগে হ্যান্ডলিং বেড়েছে চারগুণ

Print

নানা সীমাবদ্ধতা ও সংকটের মধ্যেও বিগত এক যুগে চট্টগ্রাম বন্দরের সার্বিক পণ্য তথা কনটেইনার হ্যান্ডলিং অন্তত চারগুণ বেড়েছে। পাশাপাশি বেড়েছে চট্টগ্রাম বন্দরের রাজস্ব আয়ও। কমেছে জাহাজ ও কনটেইনারের গড় অবস্থান সময়।

সংশ্লিষ্টরা বলছেন, বেসরকারি অপারেটরদের হাতে হ্যান্ডলিং কার্যক্রম ছেড়ে দেয়া, বন্দরের টার্মিনাল ও জেটি বৃদ্ধিসহ নানা পদক্ষেপের কারণে এ অগ্রগতি সম্ভব হয়েছে। এর স্বীকৃতি এসেছে বৈশ্বিক র‌্যাংকিংয়েও। তবে এত অর্জনের মধ্যেও প্রাকৃতিক দুর্যোগ নেমে এলে সৃষ্টি হয় জাহাজ ও কনটেইনার জটের। এতে দুর্ভোগ দুর্দশায় পড়তে হয় আমদানি ও রফতানিকারকদের।

চট্টগ্রামের ব্যবসায়ী ও বন্দর ব্যবহারকারীরাও এ অর্জনের কথা স্বীকার করেছেন। তবে তারা বলছেন, যেভাবে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রফতানি বাড়ছে তা সামাল দিতে বন্দরের সক্ষমতা আরও বাড়াতে হবে।

প্রস্তাবিত বে-টার্মিনালে সবার আগে কনটেইনার ইয়ার্ড ও ট্রাক টার্মিনাল নির্মাণ করতে হবে। এতে আমদানি কনটেইনার বন্দরের ভেতরে না রেখে বাইরে নিয়ে পণ্য খালাস করা যাবে। তখন বন্দরে কনটেইনার জট যেমন হবে না, তেমনি বহির্নোঙ্গরে জাহাজ জটও লাগবে না।

চট্টগ্রাম বন্দরের সর্বশেষ বোর্ড সভায়ও বে-টার্মিনালে ট্রাক টার্মিনাল ও কনটেইনার ইয়ার্ড নির্মাণকাজ কখন শুরু করা যাবে- সেই সিদ্ধান্ত জানাতে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করেছিলেন ব্যবসায়ীরা।

এক পরিসংখ্যানে দেখা গেছে, চট্টগ্রাম বন্দরে ২০০৬ সালে কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৮ লাখ ৭৬ হাজার ১৮৬ টিইইউএস (টুয়েন্টি ফিট ইক্যুভেলেন্ট ইউনিটস বা ২০ ফুট সমমান)। এক যুগ পর ২০১৮ সালে এসে তা প্রায় চারগুণ বেড়ে ৩০ লাখ টিইইউএসে উন্নীত হয়।

এ বছর কেবল টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেক লিমিটেডই কনটেইনার হ্যান্ডলিং করে ১৫ লাখ ৬০ হাজার টিইইউএস। অর্থাৎ মোট হ্যান্ডলিংয়ের ৫৩ শতাংশই করে একটি অপারেটর। সিসিটি (চট্টগ্রাম কনটেইনার টার্মিনাল) ও এনসিটিতে (নিউমুরিং কনটেইনার টার্মিনাল) তারা পণ্য হ্যান্ডলিং করছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 30 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com