এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবি ও বুয়েট ৮০১

Print

বিশ্বের সেরা এক হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় যৌথভাবে অবস্থান করছে ৮০১তম স্থানে।

ডেটা ও গবেষণার ওপর ভিত্তি করে প্রতি বছরের মতো এবারও বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে কোয়াকোয়েরেলি সায়মনডস ‘কিউএস’ নামে একটি আন্তর্জাতিক শিক্ষাবিষয়ক সংগঠন।

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে আবারও শীর্ষে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এমআইটি। আট বছর ধরে প্রথমস্থান ধরে রেখেছে বিশ্ববিদ্যালয়টি।

তালিকায় দ্বিতীয় অবস্থানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং তৃতীয় অবস্থানে রয়েছে হার্ভাড বিশ্ববিদ্যালয়। এবার ক্যামব্রিজের অবস্থান ছয় থেকে সাতে নেমেছে।

র‌্যাংকিংয়ে চতুর্থ অক্সফোর্ড, পঞ্চম ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ষষ্ঠ সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি। চীনের সিংহুয়া ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে ১৬তম অবস্থানে রয়েছে।

র‌্যাংকিংয়ে ঢাবি ও বুয়েট গত বছরের মতো একই অবস্থানে রয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 58 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com